ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

বোকো হারামের প্রতি হুঁশিয়ারি নবনির্বাচিত নাইজেরীয় প্রেসিডেন্টের

‌‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৫
বোকো হারামের প্রতি হুঁশিয়ারি নবনির্বাচিত নাইজেরীয় প্রেসিডেন্টের ছবি: সংগৃহীত

ঢাকা: পশ্চিম আফ্রিকার জঙ্গি সংগঠন বোকো হারাম খুব তাড়াতাড়িই সম্মিলিত প্রয়াসের শক্তি দেখতে পারবে বলে হুঁশিয়ারি দিয়েছেন নাইজেরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি।

বুধবার (০১ এপ্রিল) রাজধানী আবুজা থেকে জনসাধারণের উদ্দেশ্যে দেওয়া ভাষণে এ হুঁশিয়ারি দেন বুহারি।

নির্বাচিত হওয়ার পর এটাই তার প্রথম বক্তব্য।

গত শনিবার (২৮ মার্চ) নাইজেরিয়ায় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। এর তিনদিনের মাথায় গত মঙ্গলবার (৩১ মার্চ) ভোট গণনা শেষে মুহাম্মাদু বুহারির অল প্রোগ্রেসিভ কংগ্রেসকে (এপিসি) বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করে নাইজেরীয় নির্বাচন কমিশন। বিদায়ী প্রেসিডেন্ট গুডলাক জনাথনের (৫৭) দল  পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) পঁচিশ লাখ ভোটে এপিসি থেকে পিছিয়ে ছিল বলে সে সময় জানায় কমিশন।

পশ্চিম আফ্রিকার জনবহুল এই দেশটির এবারের জাতীয় নির্বাচনে এক লাখ উনিশ’ হাজার ৯শ’৭৩টি কেন্দ্রে, পাঁচ কোটি ৬৭ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।

বুহারির এই জয়কে ‘নাইজেরিয়ার গণতন্ত্রের পরিপক্কতার ফল’ বলে আখ্যায়িত করেছে বিশ্বসংস্থা জাতিসংঘ।

জয় লাভের পর প্রথম বক্তব্যে বুহারি বলেন, বোকো হারাম খুব তাড়াতাড়ি সম্মিলিত প্রয়াস ও জাতিকে সন্ত্রাসমুক্ত করার প্রতিশ্রুতির শক্তি বুঝতে পারবে। সেই সঙ্গে সন্ত্রাস ও জঙ্গি দমন করে দেশে শান্তি ফিরিয়ে আনা হবে।

তিনি বলেন, সংকট নিরসনে আমাদের জরুরিভিত্তিতে কঠিন কাজ করতে হবে। আমরা কোনো প্রচেষ্টাই বাদ রাখবো না।

তার প্রশাসন কোনো দুর্নীতিই সহ্য করবে না জানিয়ে বুহারি বলেন, গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে নাইজেরিয়ায়।

বিদায়ী প্রেসিডেন্ট জনাথন গুডলাককে ‘মহান নাইজেরীয়’ আখ্যা দিয়ে তিনি তার ভূয়সী প্রশংসাও করেন এ সময়। সেই সঙ্গে বলেন, আমার দিক থেকে তার ভয়ের কিছু নেই।

নির্বাচনের ফলাফল ঘোষণার পরপরই পরাজয় মেনে নিয়ে বুহারিকে অভিনন্দন জানাতে টেলিফোন করেন জনাথন গুডলাক।

সম্মিলিতভাবে কাজ করে দেশকে এগিয়ে নেওয়ার প্রতি জোর দিয়ে বুহারি বলেন, চলুন, আমরা আমাদের অতীত ভুলে যাই। বিশেষ করে, সাম্প্রতিক অতীত। দেশকে এগিয়ে নিতে আমাদের অবশ্যই অতীত ক্ষোভ ও সংঘাত ভুলে যাওয়া জরুরি।

দীর্ঘদিন সামরিক শাসনে থাকা নাইজেরিয়া ১৯৯৯ সালে বেসামরিক শাসন ব্যবস্থায় ফেরে। ২০১৫ সালের ২৮ মার্চের নির্বাচন দেশটির পঞ্চম জাতীয় নির্বাচন। এতে ১৪ জন প্রার্থী থাকলেও মূল লড়াই হয় বিদায়ী প্রেসিডেন্ট গুডলাক জনাথন ও সাবেক সেনাশাসক মুহাম্মাদু বুহারির মধ্যেই। জেনারেল বুহারিই নাইজেরিয়ার প্রথম কোনো বিরোধীদলীয় নেতা, যিনি প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করলেন বলে জানা গেছে। এর আগে তিনবার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হন তিনি।

২৮ মার্চের এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত ১৪ ফেব্রুয়ারি। কিন্তু সেসময় জঙ্গি সংগঠন বোকো হারামের নেতা আবু বকর শেকাও জাতীয় নির্বাচনকে ‘অ-ইসলামিক’ আখ্যা দিয়ে তা প্রতিহত করার ঘোষণা দিলে নিরাপত্তা ইস্যুতে তারিখ পেছানো হয়।

২০১১ সালের নির্বাচনে প্রধান বিরোধী দলীয় নেতা মুহাম্মাদু বুহারির পরাজয়ের পর নাইজেরিয়ায় দাঙ্গা শুরু হয়। ওই দাঙ্গায় প্রাণ হারিয়েছিলেন আটশ’ মানুষ।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ