ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মোদীর উন্নয়ন কাজে বাধা বানর!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৫
মোদীর উন্নয়ন কাজে বাধা বানর! ছবি : সংগৃহীত

ঢাকা: ভারতের উত্তর প্রদেশ রাজ্যের শহর বারানসি। এ অঞ্চলে ইন্টারনেট সেবা তরান্বিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিকল্পনা অনুযায়ী কাজ চলছে।

কিন্তু সেই কাজে বাধা হয়ে দাঁড়ালো বানর।

ম্যাকাক নামে প্রাচীন প্রজাতির বানর ওই অঞ্চলে ইন্টারনেট সেবা উন্নয়নের কাজে বাগড়া দিয়েছে।

শুক্রবার (৩ এপ্রিল) স্থানীয় সংবাদমাধ্যম থেকে এ সংবাদ পাওয়া যায়।

বারানসির কর্মকর্তারা জানান, গুরুত্বপূর্ণ ও পবিত্র বলে পরিচিত অঞ্চলটিতে ইন্টারনেট সেবা বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রীর পরিকল্পনা মাফিক অপটিক্যাল ফাইবার ক্যাবল সংস্কার এবং সম্প্রসারণে কাজ চলছে।

সরকারের পরিকল্পনা অনুযায়ী আগামী তিন বছরের মধ্যে ভারতের ২ লাখ ৫০ হাজার গ্রামকে ৭ লাখ কিলোমিটার ইন্টারনেট সেবার আওতায় আনা হবে। কিন্তু  সমস্যা হচ্ছে উত্তর প্রদেশে স্থাপিত অপটিক্যাল ফাইবার ক্যাবল বানর নষ্ট করে ফেলছে। কোনো কোনো অঞ্চলে ক্যাবল খেয়েও ফেলেছে বানর।

পবিত্র শহর বলে পরিচিত বারানসিতে প্রতি বছর লাখ লাখ পযর্টক গঙ্গার তীর পরিদর্শনের জন্য আসে।

অনেক পর্যটক এবং স্থানীয়রা ছোট লেজওয়াল‍া এই বানরকে পবিত্রতার প্রতীক হিসেবে বিবেচনা করেন। সেখানে প্রায়ই তাদের মাংসও খাওয়া হয়।

এখন এই বানরগুলো সরিয়ে দিয়ে ইন্টারনেট ক্যাবল স্থাপনের কাজ চালালে স্থানীয়রা বিক্ষুব্ধ হবে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা। সে ক্ষেত্রে অনেকটা সংকটেই পড়ে গেছে মোদীর সরকার!

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।