ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

এডেনে ঢুকে পড়েছে হুথি বাহিনী, রাস্তায় রাস্তায় তীব্র লড়াই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৫
এডেনে ঢুকে পড়েছে হুথি বাহিনী, রাস্তায় রাস্তায় তীব্র লড়াই ছবি : সংগৃহীত

ঢাকা: সৌদি নেতৃত্বাধীন উপসাগরীয় দেশগুলোর বিমান হামলার মধ্যেই ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী এডেনে ঢুকে পড়েছে হুথি বিদ্রোহীরা।

বর্তমানে এডেনের রাস্তায় রাস্তায় প্রেসিডেন্ট আব্দরাব্বু মনসুর হাদির সমর্থকদের সঙ্গে হুথি বিদ্রোহীদের লড়াই চলছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



তবে শুক্রবার এডেনের ক্রেটার এলাকা দখল করে নিলেও বিমান হামলার মুখে সেখান থেকে পিছু হটে হুথি বিদ্রোহীরা। এছাড়া বৃহস্পতিবার দখলে নেয়া এডেনের একটি প্রেসিডেন্ট প্রাসাদ থেকেও পিছু হটে হুথি বিদ্রোহীরা।

স্থানীয়রা জানিয়েছে এডেনের মাশিক এলাকায় অবস্থিত প্রেসিডেন্ট প্রাসাদ দখল করে নেয়া হুথি বিদ্রোহীদের অবস্থানের ওপর বিমান হামলা চালায় সৌদি নেতৃত্বাধীন জোটের জঙ্গি বিমান। এ সময় কমপক্ষে একটি ট্যাংক ধ্বংস এবং আরও একটি ট্যাংক দখল করে নেয় প্রেসিডেন্ট মনসুর হাদির অনুগত যোদ্ধারা।

হাদি অনুগত যোদ্ধারা এ সময় ১০ হুথি বিদ্রোহীকে হত্যার দাবি করলেও এর সত্যতা নিশ্চিত করা যায়নি।

শুক্রবার এডেনে হাদি সমর্থক বাহিনীর জন্য আকাশ থেকে সামরিক ও চিকিৎসা সামগ্রী ফেলে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর জোট। এডেনের তায়াহি জেলায় বিমান থেকে প্যারাশুটে করে ফেলা হয় এসব সামগ্রী।

এদিকে হুথি বিদ্রোহীদের দমাতে বিমান হামলাই যথেষ্ট নয় উল্লেখ করে অবিলম্বে সৌদি নেতৃত্বাধীন জোটের প্রতি ইয়েমেনে স্থল বাহিনী মোতায়েনের দাবি জানিয়েছে হাদি সমর্থক যোদ্ধারা।

তবে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার আহমেদ আল আসিরি বলেন, বিমান হামলায় হুথি বিদ্রোহীদের লড়াইয়ের সক্ষমতা হ্রাস পেয়েছে। এর ফলে হাদি সমর্থক যোদ্ধারা নিজেদের অবস্থান সংহত করতে পেরেছে।

গালফ কো অপারেশন কাউন্সিলভুক্ত ছয়টি উপসাগরীয় দেশ চলমান ইয়েমেন অভিযানে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর হয়ে বিমান হামলা চালাচ্ছে। তাদের সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র সহ পশ্চিমা দেশ ও অন্যান্য আরব রাষ্ট্র।

অপরদিকে হুথি বিদ্রোহীদের সহায়তা করছে ইয়েমেনের সাবেক স্বৈরশাসক আলি আব্দুল্লাহ সালেহর অনুগত বাহিনী। তাদের সমর্থন দিচ্ছে ইরান।

ইয়েমেনের সংঘাতে বেসামরিক সাধারণ মানুষের মৃত্যুর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের ত্রাণ প্রধান ভ্যালেরি অ্যামোস। গত দুই সপ্তাহের লড়াইয়ে ইয়েমেনে ৫১৯ জন নিহত এবং এক হাজার ৭শ’ জন আহত হয়েছেন বলে জানান তিনি।

এদিকে হুথি বিদ্রোহীদের সঙ্গে প্রেসিডেন্ট হাদির বাহিনীর লড়াইয়ের মধ্যেই নিজেদের অবস্থায় সংহত করার চেষ্টা করছে ইয়েমেনের চরমপন্থি জঙ্গি সংগঠন আল কায়দা ইন অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি)। বৃহস্পতিবার ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় প্রাদেশিক রাজধানী আল মুকাল্লা দখল করে এর বন্দর এবং গুরুত্বপূর্ণ সেনা ঘাঁটিগুলো দখল করে নিয়েছে আল কায়েদা যোদ্ধারা।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।