ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জার্মানউইংস দুর্ঘটনায় নিহতদের দেহ অনুসন্ধান কাজ শেষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৫
জার্মানউইংস দুর্ঘটনায় নিহতদের দেহ অনুসন্ধান কাজ শেষ

ঢাকা: ফ্রান্সের আল্পস পর্বতমালায় বিধ্বস্ত লুফথানসার মালিকানাধীন জার্মানউইংসের উড়োজাহাজ এ-৩২০ এর আরোহীদের দেহ অনুসন্ধান কাজের সমাপ্তি ঘোষণা করেছে ফ্রেঞ্চ তদন্তকারীরা।

শনিবার (৪ এপ্রিল) অনুসন্ধানের কাজ সমাপ্ত হওয়ার ঘোষণা দেন স্থানীয় আল্পস-ডি-হট প্রদেশের কর্তৃপক্ষের এক মুখপাত্র।



তিনি বলেন, দুর্ঘটনায় নিহতদের দেহ অনুসন্ধানের কাজ সমাপ্ত হয়েছে। তবে তাদের ব্যবহার্য জিনিসপত্রের অনুসন্ধান এখনও চলছে।

উড়োজাহাজটির ধ্বংসাবশেষ পরিষ্কারে লুফথানসা একটি বিশেষজ্ঞ প্রতিষ্ঠানকে ভাড়া করেছে বলেও জানান তিনি। বিশেষজ্ঞ প্রতিষ্ঠানটি ফ্রান্সের পাবলিক প্রসিকিউটর কর্তৃপক্ষ ও এই অভিযানে পরিবেশ পর্যবেক্ষণে অভিজ্ঞ একজন ব্যক্তির অধীনে কাজ করবে বলেও জানান তিনি।

তদন্তকারী দলগুলো জানিয়েছে, দুর্ঘটনাস্থল থেকে দেড়শ’ আরোহীরই ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়েছে। তবে পরিচয় শনাক্ত করে ফলাফল জানাতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

গত ২৪ মার্চ দেড়শ‘ আরোহী নিয়ে বার্সেলোনা থেকে ডুসেলডর্ফ যাওয়ার পথে ফ্রান্সের আল্পসে বিধ্বস্ত হয় জার্মানউইংসের উড়োজাহাজ এ-৩২০। অনুসন্ধানে প্রাপ্ত প্রথম ব্ল্যাক বক্স (ফ্লাইট ডাটা রেকর্ডার) উদ্ধারের পরপরই উড়োজাহাজটির কো-পাইলট আন্দ্রেয়াস লুবিৎজকে এই দুর্ঘটনার জন্য দায়ী বলে মনে করা হয়।

পরবর্তী সময়ে আরও অনুসন্ধানে লুবিৎজের হতাশা ও আত্মহত্যা প্রবণতার কথাও জানা যায়। সেই সঙ্গে জার্মানভিত্তিক সংবাদপত্র ‘দ্য বিল্ডে’ এক সাক্ষাৎকারে কো-পাইলটের বান্ধবী দাবি করেন, লুবিৎজ তাক লাগিয়ে দেওয়ার মতো কিছু একটা করতে চেয়েছিলেন।

প্রাপ্ত সব তথ্যপ্রমাণ বিশ্লেষণের পর এই বিমান দুর্ঘটনার মামলায় তদন্ত সংশ্লিষ্ট প্রসিকিউটররা কো-পাইলট আন্দ্রেয়াস লুবিৎজকেই দোষী বলে মনে করছেন।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৫
আরএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।