ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইসরায়েলকে ফিলিস্তিনের হুমকি

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৫
ইসরায়েলকে ফিলিস্তিনের হুমকি

ঢাকা: ফিলিস্তিনের প্রাপ্য করের অর্থ পুরোপুরি আদায়ে অস্বীকৃতি জানানোয় ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) মামলা করার হুমকি দিয়েছেন স্বাধীনতকামী অঞ্চলটি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

গত ১ এপ্রিল আনুষ্ঠানিকভাবে আইসিসি’র অন্তর্ভূক্ত হয়ে মাত্র পাঁচদিনের মাথায় রোববার (৫ এপ্রিল) সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ হুমকি দিলেন ফিলিস্তিনি নেতা।



ইসরায়েল ফিলিস্তিনের প্রাপ্য অর্থের দুই-তৃতীয়াংশ দিয়েছে জানিয়ে এসময় মাহমুদ আব্বাস বলেন, পুরোপুরি না দিলে সে অর্থও ফিলিস্তিন ফেরত পাঠাবে।

তিনি বলেন, আমরা তাদের পাঠানো অর্থ ফেরত দিচ্ছি। হয় তারা পুরো অর্থ পাঠাবে, না হলে আমরা আইসিসিতে যাবো। এর বাইরে আমরা অন্য কোনো কিছু মেনে নেবো না।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এ হুমকির প্রেক্ষিতে এখন পর্যন্ত ইসরায়েলের পক্ষ থেকে কোনো মন্তব্য বা প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গত ডিসেম্বরে ফিলিস্তিন আন্তর্জাতিক অপরাধ আদালতে যোগদানের ঘোষণা দেওয়ার পরপরই অঞ্চলটিকে বশে রাখতে তাদের জন্য কর ও শুল্ক আয় বাবদ প্রতি মাসে তের কোটি ডলার সংগ্রহ শুরু করতে থাকে ইসরায়েল।

কিন্তু এরপরও যখন ফিলিস্তিন আইসিসিতে যোগ দেওয়ার উদ্যোগ বজায় রাখে, তখন ‘শাস্তিমূলক ব্যবস্থা’ হিসেবে গত জানুয়ারিতে দেশটির নামে সংগৃহীত করের অর্থ সরবরাহ স্থগিত করে দেয় ইসরায়েল।

তবে, শেষ পর্যন্ত আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে গত শুক্রবার (৩ এপ্রিল) বিদ্যুৎ, পানি ও চিকিৎসাখাতের অর্থ কেটে রেখে বাকি করের অর্থ ফিলিস্তিনকে হস্তান্তর করতে সম্মত হয় ইসরায়েল। সেসময় তেলআবিব জানায়, তারা আপাতত ফিলিস্তিনের পাওনা ৪৯ কোটি ২০ লাখ ডলারের মধ্যে ৪০ কোটি হস্তান্তর করবে। বাকি অর্থ ইসরায়েলের পক্ষ থেকে ফিলিস্তিনিকে বিভিন্ন ইউটিলিটি সহযোগিতার জন্য কেটে রাখা হবে।

বাংলাদেশ সময়: ১০৩২ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৫
আরএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।