ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

জামিনে মুক্ত মুম্বাই হামলার ‘হোতা’ লাখভি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৫
জামিনে মুক্ত মুম্বাই হামলার ‘হোতা’ লাখভি

ঢাকা: ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালে চালানো বর্বর সন্ত্রাসী হামলার ‘মূল হোতা’ জাকিউর রেহমান লাখভিকে জামিনে মুক্তি দিয়েছে পাকিস্তান।

পাকিস্তান হাইকোর্টের নির্দেশে শুক্রবার (১০ এপ্রিল) স্থানীয় সময় সকালে তাকে রাওয়ালপিন্ডি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়।



কারা কর্তৃপক্ষের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, গত বছরের ডিসেম্বরেই লাখভির জামিন দেওয়া হয়। এতোদিন ‘পাবলিক অর্ডার’ আইনে আটক রাখা হলেও শুক্রবার তাকে মুক্তি দেওয়া হয়েছে। ।

মুক্তির পর লাখভিকে কোথায় নেওয়া হয়েছে, সে বিষয়ে এখন পর্যন্ত কেউ কিছু জানাতে পারেনি। তবে লস্কর-ই-তৈয়্যবা’র রাজনৈতিক শাখা জামাত-উদ-দাওয়ার এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, তাকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে, লাখভিকে মুক্তি দেওয়ার এ বিষয়টিকে ‘দুঃখজনক’ ও ‘হতাশার’ বলে মন্তব্য করেছেন ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

তবে এক মামলায় জামিন পেলেও মুম্বাই হামলায় অভিযুক্ত লাখভির বিরুদ্ধে আরও ছয় মামলা চলমান রয়েছে। ২০০৮ সালের নভেম্বরের ওই নৃশংস হামলায় একশ’ ৬৬ জন নিহত হয়। সেই সঙ্গে সেসময় ভারত-পাকিস্তানের মধ্যে চলমান শান্তি আলোচনাও ভেস্তে যায়।

হামলার ঘটনার পর ওই বছরের ৭ ডিসেম্বর পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী লস্কর-ই-তৈয়্যবার প্রধান জাকিউর রহমান লাখভিকে এ ঘটনার প্রধান হোতা সন্দেহে গ্রেফতার করে পাকিস্তান পুলিশ।

ভারতীয় সংবাদমাধ্যমের অভিযোগ, কারাগারে থাকার সময়ও লাখভি ও তার ছয় সঙ্গি আলাদা সুবিধা পেয়ে আসছিলেন। তাদের সবাইকে আলাদা কক্ষে থাকার সুবিধা দেওয়া হতো। সেই সঙ্গে প্রতি কক্ষেই টেলিভিশন, মোবাইল ফোন, ইন্টারনেট সুবিধাসহ প্রতিদিন বেশ কয়েকজন করে অতিথির সঙ্গে দেখা করার সুযোগ দেওয়া হতো।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৫
আরএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।