ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

হাত মেলালেন ওবামা-ক্যাস্ট্রো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৫
হাত মেলালেন ওবামা-ক্যাস্ট্রো ছবি : সংগৃহীত

ঢাকা: অর্ধ শতাব্দীর বেশি সময় পর কুশল বিনিময় ও হাত মেলালেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও কিউবান প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো।

পানামায় শুক্রবার (১০ এপ্রিল) উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোর দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলনে (এসওএ-সামিট অব দি আমেরিকাস) বারাক ওবামা ও রাউল ক্যাস্ট্রোর মুখোমুখি সাক্ষাৎ হয়।

সম্মেলনে ৩০টি দেশের প্রেসিডেন্টরা যোগ দিয়েছেন।

এর আগে ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার শেষকৃত্য অনুষ্ঠানে রাউল ও ওবামার দেখা হয়েছিল।

১৯৯৪ সালের পর এবারই প্রথম কোনো কিউবান প্রেসিডেন্টকে ‘সামিট অব দ্য আমেরিকাস’ এ আমন্ত্রণ জানানো হল।
দুই প্রেসিডেন্টের দেখা হওয়ার আগে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রীদেরও সাক্ষাৎ হয়। বৃহস্পতিবার (৯ এপ্রিল) স্থানীয় সময় সন্ধ্যায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

১৯৫৮ সালে ফিদেল ক্যাস্ট্রোর বিপ্লবী গেরিলা বাহিনী ক্ষমতা নেওয়ার এক বছর আগে দু’দেশের মধ্যকার সর্বশেষ কূটনৈতিক আলাপের পর বৃহস্পতিবার এ বৈঠক হলো।

এদিকে, কিউবাকে ‘সন্ত্রাসী তালিকা’ থেকে বাদ দেওয়ার বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সুপারিশ করেছে। এ সুপারিশ দুই দেশের মধ্যে চলমান শীতল সম্পর্কে খানিকটা উষ্ণতা ছড়াবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কূটনৈতিক বিশ্লেষকরা।

সমাজতান্ত্রিক বিপ্লবের পর কিউবার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক খারাপ হতে শুরু করে। স্নায়ুযুদ্ধকালীন সময়ে দু’দেশের সম্পর্কের আরও অবনতি হয়। এরই ধারাবাহিকতায় ১৯৫৮ সালের পর আর কখনও মুখোমুখি হননি দুই দেশের নেতারা। ১৯৬১ সালে দেশটিতে দূতাবাস বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। এরপর ১৯৮২ সালে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হিসেবে কিউবাকে কালো তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। দেশটির কালো তালিকাভুক্ত দেশগুলোর তালিকায় কিউবাই প্রথম কোনো রাষ্ট্র।

এদিকে, পানামা যাওয়ার পথে জ্যামাইকা সফরকালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন, কালো তালিকাভুক্ত কিউবার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় তার বিশ্লেষণের কথা সরকারকে জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ‘কালো তালিকা’ভুক্ত হওয়ার কারণে কিউবাকে এতোদিন অর্থনৈতিক ও অস্ত্র রফতানির ওপর বিশ্ব সম্প্রদায়ের নিষেধাজ্ঞার আওতায় থাকতে হয়েছে। সেই সঙ্গে বিশ্ব ব্যাংকসহ বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে অর্থঋণের বিষয়ে বিভিন্ন বাধার মুখে পড়তে হয়েছে।

ধারণা করা হচ্ছে, পানামা সম্মেলনেই কিউবাকে ‘কালো তালিকা’ থেকে বাদ দেওয়ার বিষয়ে ঘোষণা আসতে পারে।

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৫
আরএইচ/কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।