ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পাকিস্তানকে ‘চরম মূল্য’ দিতে হবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৫
পাকিস্তানকে ‘চরম মূল্য’ দিতে হবে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী ডা. আনোয়ার মোহাম্মদ

ঢাকা: ইয়েমেন ইসুতে পাকিস্তানের অবস্থানের কঠোর জবাব দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। শুক্রবার (১০ এপ্রিল) পাক পার্লামেন্টে সর্বসম্মতিক্রমে ইয়েমেনের সহিংসতার ব্যাপারে নিরপেক্ষ থাকার ব্যাপারে খসড়া প্রস্তাব গ্রহণ করা হয়ে।

এরপরই শনিবার (১১ এপ্রিল) পাকিস্তানের অবস্থানের কারণে ক্ষোভ প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাত।

দেশটির পররাষ্ট্র মন্ত্রী ডা. আনোয়ার মোহাম্মদ গরগশ বলেন, পাকিস্তান ও তুরস্কের অস্পষ্ট ও বিতর্কিত অবস্থানই প্রমাণ করে লিবিয়া থেকে ইয়েমেন পর্যন্ত আরব দেশগুলোর নিরাপত্তা আরব’দেরই দেখতে হবে।

তিনি এজন্য পাকিস্তানকে ‘চরম মূল্য’ দিতে হবে বলে হুঁশিয়ারি দেন।

শনিবার আমিরাতের বিখ্যাত খালিজ টাইমস পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, উপসাগরীয় ছয়টি দেশের সঙ্গে পাকিস্তানের কৌশলগত সম্পর্ক পরিষ্কার করতে হবে। মনে হচ্ছে, উপসাগরীয় দেশগুলো থেকে তেহরানই ইসলামাবাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ।

ইয়েমেন হুথি বিদ্রোহীদের দমনে সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলো হামলা চালাচ্ছে। অভিযানে অংশ নেওয়ার জন্য সৌদি বারবার পাকিস্তানকে চাপ দিচ্ছিল। এর প্রেক্ষিতে গত সোমবার (৬ এপ্রিল) পাক পার্লামেন্টে যৌথ অধিবেশন বসে। পাঁচ দিনের অধিবেশনে দীর্ঘ যুক্তি তর্ক শেষে শুক্রবার (১০ এপ্রিল) এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসে। একইসঙ্গে সংঘর্ষ নিরসনে কূটনীতিক পদক্ষেপ চালিয়ে যাওয়ার কথা বলা হয়।

 গত ১৯ মার্চ ইয়েমেনে অভিযান শুরুর পর থেকে জাতিসংঘের হিসাব মতে এখন পর্যন্ত ৫৬০ জন নিহত হয়েছেন।   সৌদি নেতৃত্বধীন বাহিনী শুধুমাত্র হুথিদের সামরিক ক্যাম্প, বিমান ঘাঁটি, সদরদপ্তর ও অস্ত্রাগারে হামলা চালানোর কথা বললেও হামলায় এখন পর্যন্ত বহু বেসামরিক লোকজন নিহত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৫
কেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।