ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইরান ইস্যুতে রিপাবলিকানদের তীব্র সমালোচনা ওবামার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
ইরান ইস্যুতে রিপাবলিকানদের তীব্র সমালোচনা ওবামার

ঢাকা: ইরানের সঙ্গে পরমাণু চুক্তি ইস্যুতে রিপাবলিকান কিছু সিনেটরের বিরোধী অবস্থানের তীব্র সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

৩৫ জাতির ‘সামিট অব দ্য আমেরিকাস’ সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিন শনিবার (১১ এপ্রিল) পানামায় বক্তব্য দেওয়ার সময় তিনি এ সমালোচনা করেন।



ওবামা অভিযোগ করে বলেন,অ্যারিজোনার রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির পরমাণু চুক্তির কাঠামোকে খুব একটা বিশ্বাসযোগ্য নয় বলে মন্তব্য করেছেন। ইরানের সঙ্গে পরমাণু চুক্তির বিষয়টি অনেক দূর এগিয়ে গেছে। কিন্তু রিপাবলিকান কিছু সদস্য এর সমালোচনা করে বিরোধী অবস্থান নিয়েছেন।

এর আগে চলতি মাসের প্রথম দিকে সুইজারল্যান্ডের লুসানে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির আলোচনা শেষে সমঝোতার ঘোষণা আসে। পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ওই বৈঠকে অংশ নেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি, ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরা ফ্যাবিয়াস, জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমেয়ার, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

৩০ জুনের মধ্যে স্বাক্ষরিত হতে চলা এ চুক্তিতে আগামী পনের বছরের জন্য ইরান ইউরেনিয়ামের মজুদ তিন দশমিক ৬৭ শতাংশের বেশি করতে পারবে না বলে বাধ্যবাধকতা থাকবে। সেইসঙ্গে দেশটিকে তার শক্তি উৎপাদন কেন্দ্র নতুন করে সাজাতে হবে, যাতে প্লুটোনিয়াম ব্যবহারে কোনো অস্ত্র তৈরি করা না যায়। এছাড়া, ইউরেনিয়াম পরিশোধন ও পারমাণবিক বোমা তৈরিতে ব্যবহৃত সেন্ট্রিফিউজের সংখ্যাও দুই-তৃতীয়াংশ কমিয়ে ফেলতে হবে। এর বিনিময়ে ইরানের ওপর থেকে অর্থনৈতিক ও বাণিজ্যিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

এর আগে চুক্তির বিরোধিতা করে ইরানি নেতাদের খোলা চিঠি দেন মার্কিন কংগ্রেসের ৪৭ রিপাবলিকান সিনেটর। ওই চিঠিতে তারা এই চুক্তিকে ‘মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতাবলে চুক্তি’ উল্লেখ করেন। সেই সঙ্গে ২০১৬ সালের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচিত হলে চুক্তি বাতিল করে দেওয়ারও হুমকি দেন।

পানামা সিটিতে এসব বিষয় নিয়ে কথা বলার সময় এই চুক্তির মাধ্যমেই সবচেয়ে ভালো উপায়ে ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
আরএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।