ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ড্রোন হামলায় ইয়েমেনে আল কায়দার শীর্ষ নেতা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
ড্রোন হামলায় ইয়েমেনে আল কায়দার শীর্ষ নেতা নিহত ছবি : সংগৃহীত

ঢাকা: মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন ইয়েমেনে আল কায়দার সহযোগী সংগঠন আল কায়েদা ইন অ্যারাবিয়ান পেনিনসুলার (একিইএপি) অন্যতম শীর্ষ নেতা ইবরাহিম আল রুবাইশ।

মঙ্গলবার অনলাইনে প্রকাশিত এক বিবৃতিতে আল রুবাইশের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে একিউএপি জানায় দুই দিন আগে মার্কিন ড্রোন হামলায় নিহত হন তিনি।

তবে কোথায় এ হামলা চালানো হয় সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

আল রুবাইশকে ধরিয়ে দিতে ৫০ লক্ষ মার্কিন ডলারের পুরস্কার ঘোষণা করেছিলো মার্কিন সরকার। তবে তার মৃত্যুর ব্যাপারে কোনো মন্তব্য করেনি ইয়েমেনি ও মার্কিন কর্তৃপক্ষ।

একিউএপির শুরা কা‌উন্সিলের সদস্য আল রুবাইশের জন্ম সৌদি আরবের রক্ষণশীল কাসিম অঞ্চলে। আফগানিস্তানে তালেবানদের হয়ে লড়াইয়ের সময় মার্কিন বাহিনীর হাতে গ্রেফতার হয়েছিলেন আল রুবাইশ। তাকে গুয়ানতানোমা কারাগারে পাঠায় যুক্তরাষ্ট্র। সেখান থেকে ছাড়া পেয়ে আল কায়দায় যোগ দেন তিনি।

সম্প্রতি সিরিয়ার লড়াইয়ে যোগ দেয়ার জন্য ইয়েমেনিদের প্রতি আহ্বান জানিয়েছিলেন আল রুবাইশ। একই সঙ্গে তিনি হুথি নেতাদের পাশাপাশি সাবেক ইয়েমেনি প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহকে হত্যার জন্য নির্দেশনা জারি করেন অনুসারীদের প্রতি।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
আরআই







বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।