ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

পোপকে সতর্ক করলেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
পোপকে সতর্ক করলেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান ছবি: সংগৃহীত

ঢাকা: ১৯১৫ সালে প্রথম বিশ্বযুদ্ধের সময় অটোমান বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে নিহত আর্মেনীয়দের ব্যাপারে পোপ ফ্রান্সিসের মন্তব্যের কঠোর সমালোচনা করেছেন তুর্কি প্রেসিডেন্ট রেসেপ তাইপ এরদোগান। একই সঙ্গে এ ধরনের বক্তব্য পুনরায় না দেয়ার জন্য পোপকে সতর্ক করে দেন তিনি।



মঙ্গলবার ব্যবসায়ীদের এক সম্মেলনে এরদোগান বলেন, আমরা ঐতিহাসিক কোনো ঘটনার বিকৃতিকে আমাদের দেশের বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে ব্যবহার মেনে নেব না। আমি পোপের বক্তব্যের নিন্দা জানাচ্ছি এবং এ ধরনের ভুল পুনরায় না করার জন্য তাকে সতর্ক করে দিচ্ছি।

রোমান ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস গত রোববার প্রথমবারের মত জনসম্মুখে প্রথম বিশ্বযুদ্ধের সময় আর্মেনীয় মৃত্যুর ঘটনাকে ‘গণহত্যা’ বলে উল্লেখ করেন। একে কেন্দ্র করে ভ্যাটিকানের সঙ্গে কূটনৈতিক টানাপড়েন শুর হয় তুরস্কের। ভ্যাটিকানের রাষ্ট্রদূতকে তলব করে এর প্রতিবাদ জানায় তুরস্ক।

বেশ কিছু ইউরোপীয় ও দক্ষিণ আমেরিকান দেশ প্রথম বিশ্বযুদ্ধে অটোমান তুর্কিদের সঙ্গে লড়াইয়ে আর্মেনীয় মৃত্যুর ঘটনাকে গণহত্যা হিসেবে উল্লেখ করলেও বিষয়টিকে ‘গণহত্যা’ হিসেবে উল্লেখ থেকে বিরত রয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে হোয়াইট হাউজ সতর্ক করে দিয়ে বলেছে এ ব্যাপারে মার্কিন আইন পরিষদে কোনো আইন পাস হলে সেক্ষেত্রে আঙ্কারা যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক সহযোগিতা ছিন্ন করতে পারে।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।