ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসীদের ওপর হামলার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকায় গণমিছিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
অভিবাসীদের ওপর হামলার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকায় গণমিছিল সংগৃহীত

ঢাকা: দক্ষিণ আফ্রিকায় অব্যাহতভাবে বিদেশিদের ওপর হামলার ঘটনা বেড়ে যাওয়ার বিরুদ্ধে গণমিছিল হতে যাচ্ছে দেশটির উপকূলীয় শহর ডারবানে।

গত এক সপ্তাহে দেশটিতে বসবাসকারী অভিবাসীদের ওপর চলমান হামলা ও সহিংসতার প্রতিবাদে এই গণমিছিলে দক্ষিণ আফ্রিকার বিভিন্ন ধর্মীয় সম্প্রদায় ও সচেতন নাগরিক সমাজ অংশ নেবে বলে ধারণা করা হচ্ছে।



সাম্প্রতিক সহিংসতায় এ পর্যন্ত ৫ জন নিহত হয়েছে। এছাড়া অভিবাসীদের বহু ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়েছে। সহিংসতায় জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত ৭৪ জন লোককে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের মুখপাত্র কর্নেল জে নেকার। এসব হামলার বেশিরভাগই ঘটেছে দক্ষিণ আফ্রিকার কাওয়াজুল নাটাল প্রদেশে।

বৃহস্পতিবারের গণমিছিলে যোগ দিতে অন্যান্য প্রদেশ থেকেও মানুষ নাটালের ডারবান আসছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

দক্ষিণ আফ্রিকায় প্রায়ই স্থানীয় উগ্রপন্থি কৃষ্ণাঙ্গরা অভিবাসীদের ওপর হামলা চালিয়ে থাকে। এর আগে ২০০৮ সালে অনুরূপ এক সহিংসতায় প্রাণ হারান কমপক্ষে ৬০ জন অভিবাসী।

সন্ত্রাসীদের হামলার মুখে ইতোমধ্যেই দুই হাজার বিদেশি নাগরিক ডারবানের একটি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছে একটি ত্রাণ সংস্থা। পাশাপাশি অনেক বিদেশি নাগরিকই প্রাণভয়ে তাদের ব্যবসা-বাণিজ্য, চাকরি-বাকরি ইত্যাদি ফেলে দেশে ফেরত যাচ্ছেন বলে জানা গেছে।
 
বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।