ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

৫৭ দিন পর দেখা মিললো কংগ্রেস যুবরাজের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
৫৭ দিন পর দেখা মিললো কংগ্রেস যুবরাজের রাহুল গান্ধী

ঢাকা: অবশেষে দেখা মিলেছে রাহুল গান্ধীর। দীর্ঘ ৫৭ দিন ‘বিশ্রাম’ শেষে রাজধানী নয়াদিল্লিতে ফিরলেন ভারতের প্রধান বিরোধী দল ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের দ্বিতীয় ক্ষমতাধর এ ব্যক্তিত্ব।

এই দীর্ঘ সময় কংগ্রেসের সহ-সভাপতি ‘গুহাবদ্ধ’ ছিলেন নাকি ‘নীরবে যোগব্যায়াম’ করেছেন সে নিয়ে কথা চালাচালি করছেন তার সমালোচকরা।

সপ্তাহ ‘কয়েকের’ জন্য ‘ছুটি’ নিলেও দীর্ঘ প্রায় আট সপ্তাহ পর বৃহস্পতিবার (১৬ এপ্রিল) সকালে নয়াদিল্লিতে দেখা মেলে সাবেক ক্ষমতাসীনদের ভবিষ্যৎ কর্তার। এদিন বেলা সোয়া ১১টার দিকে থাইল্যান্ডের ব্যাংকক থেকে একটি ফ্লাইটে ফিরে নয়াদিল্লিতে পা রাখেন রাহুল গান্ধী। এ সময় তাকে স্বাগত জানান মা ও কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং বোন প্রিয়াঙ্কা গান্ধী।

রাহুল বাড়ি ফিরছেন- এমন গুঞ্জনে বুধবার (১৫ এপ্রিল) রাত থেকেই তার নয়াদিল্লির তুঘলক লেনের বাড়ির বাইরে অবস্থান নেয় সংবাদকর্মীরা। সকালে তাদের সঙ্গে যোগ দেয় উৎসুক জনতা ও কংগ্রেসকর্মীরা। রাহুল বৃহস্পতিবার ঘরে ফেরার পর আতশবাজি ফাটিয়ে তাকে স্বাগত জানান নেতাকর্মীরা। তার বাড়ি ফের‍ার খবর বাংলোর সামনে থেকেই প্রচার করতে থাকে সম্প্রচার মাধ্যমগুলো।

কংগ্রেস সহ-সভাপতির এই লম্বা ছুটিতে অনেক কিছুই ঘটে গেছে ভারতীয় রাজনীতিতে। অনেক কিছু ঘটেছে তার দলের রাজনীতিতেও। এখন ঘরে ফেরা রাহুল রাজনীতির ময়দানে আবারও নেমে কোথা থেকে শুরু করেন তা-ই দেখার অপেক্ষায় নেতাকর্মীরা।

জাতীয় সংসদ (লোকসভা) নির্বাচনসহ সাম্প্রতিক রাজনৈতিক প্রতিযোগিতায় ক্রমাগত হারের কারণ বিশ্লেষণ করে ভবিষ্যৎ কর্মপন্থা গুছিয়ে নিতে কংগ্রেসের ‍যুবরাজ রাহুল ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে কয়েক সপ্তাহের ছুটিতে যান।

দলীয় সূত্র জানায়, গত বছরের মে মাসে লোকসভা নির্বাচনে কট্টরপন্থি বিজেপির কাছে নাকানি-চুবানি খাওয়ার পর থেকেই উদারপন্থি কংগ্রেসের রাজনৈতিক অবস্থান নিম্নগামী হয়ে চলেছে। মহারাষ্ট্র, উত্তর প্রদেশসহ বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচনে ভরাডুবির পর সর্বশেষ দিল্লির বিধানসভা নির্বাচনেও বিধ্বস্ত হতে হয় কংগ্রেসকে, এখানে উপরুন্ত কোনো আসন ছাড়াই থাকতে হয়েছে তাদের। কংগ্রেসের এই টালমাটাল অবস্থায় বর্তমান ও পরবর্তী করণীয় কী হবে- তা নিয়ে নিগূঢ় বিশ্লেষণ করে দলের শীর্ষ পরিষদ অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির আসন্ন বৈঠকে যোগ দিতেই এ ছুটিতে যান রাহুল।

কিন্তু ছুটি অনেক বেশি লম্বা হয়ে যাওয়ার কারণেই গুঞ্জনের ডালপালা মেলতে থাকে। শেষ পর্যন্ত ঘরে ফিরে এই গুঞ্জনের লাগাম টানলেন কংগ্রেসের ভবিষ্যৎ কর্তা। অবশ্য, রাহুলের লম্বা ছুটি কাটানো নিয়ে এখনই কোনো কথা বলছেন না তার পারিবারিক বা দলীয় ঘনিষ্ঠরা।

বিশ্ব নেতাদের গোপন জায়গায় ছুটি কাটানোর ঘটনা রাজনৈতিক ইতিহাসে নতুন নয়। কিছুদিন আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দশ দিনের জন্য নিখোঁজ হয়ে গিয়েছিলেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনও গত বছরের অক্টোবর মাসে চল্লিশ দিনের জন্য আড়ালে চলে গিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।