ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মদ বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ ইন্দোনেশিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
মদ বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ ইন্দোনেশিয়ায় সংগৃহীত

ঢাকা: যথেচ্ছভাবে দোকানে দোকানে মদ বিক্রিতে বিধিনিষেধ আরোপ করেছে ইন্দোনেশিয়া। নতুন নিষেধাজ্ঞা অনুযায়ী সীমিত কয়েকটি জায়গা ছাড়া মদের বেচাকেনা নিষিদ্ধ করেছে দেশটির সরকার।

এ নিষেধাজ্ঞার ফলে দেশটিতে সত্তর হাজার ক্ষুদ্র মদের দোকান বন্ধ হয়ে যাবে।

তবে দেশটির প্রধান ট্যুরিস্ট আকর্ষণ বালি দ্বীপের ক্ষেত্রে এই আইনের প্রয়োগ শিথিল করার বিষয়টি বিবেচনা করছে জাকার্তা। কর্তৃপক্ষ জানিয়েছে এ বিধিনিষেধ আরোপ করা হয়েছে দেশের তরুণ প্রজন্মকে রক্ষার জন্য।

এই নিষেধাজ্ঞার ফলে বালির পর্যটন শিল্পে বিরূপ প্রভাব পড়বে বলে ধারণা করা হচ্ছে। বালি ইন্দোনেশিয়ার প্রধান ট্যুরিস্ট আকর্ষণ। তবে বালির সৈকতে মদ বিক্রির ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিল হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গত সপ্তাহে ইন্দোনেশিয়ার প্রধান দু’টি ইসলামি রাজনৈতিক দল ইন্দোনেশিয়ায় মদ নিষিদ্ধ করার দাবি জানায়। এছাড়া মদ বিক্রি ও খাওয়ার সময় ধরা পড়লে জেল জরিমানারও দাবি জানায় তারা।

এ ব্যাপারে প্রসপারাস জাস্টিস পার্টির আইন প্রণেতা আব্দুল হাকিম বলেন, আমরা আদর্শিক কিংবা ধর্মীয় কারণে মদ নিষিদ্ধ চাচ্ছি না। আমাদের উদ্দেশ্য দেশের ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করা।

ইন্দোনেশিয়া মুসলিম প্রধান দেশ হলেও দেশটিতে সম্প্রতি মদ খাওয়ার হার আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।