ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে বাঘ হটিয়ে জাতীয় পশু সিংহ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
ভারতে বাঘ হটিয়ে জাতীয় পশু সিংহ! ছবি: সংগৃহীত

ঢাকা: এতদিন ভারতের জাতীয় পশুর মর্যাদায় আসীন ছিল বাঘ। তবে এবার তা পরিবর্তন করে সিংহকে জাতীয় পশু করার কথা ভাবছে মোদি সরকার।



কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভাড়করের নেতৃত্বাধীন একটি স্ট্যান্ডিং কমিটি গত মার্চে এ নিয়ে আলোচনা করে। এর আগে রাজ্যসভায় প্রথম এই প্রস্তাবটি আনেন ঝাড়খণ্ডের সাংসদ পরিমল নাথওয়ানি। এরপর পরিবেশ মন্ত্রণালয়ের অধীনস্ত ন্যাশনাল বোর্ড ফর ওয়াইল্ড লাইফেও (এনবিডব্লিউএল) প্রস্তাবটি পাস হয় বলে জানা গেছে।

১৯৭২ সাল থেকে ভারতের জাতীয় পশু বাঘ। হঠাৎ এমন পরিবর্তনের চিন্তা কেন, তা নিয়ে ভারতজুড়ে চলছে আলোচনা-সমালোচনা।

জানা গেছে, দেশটির ১৭টি রাজ্যে বাঘের দেখা মেলে। অন্যদিকে, শুধুমাত্র গুজরাটের জঙ্গলে মেলে সিংহের দেখা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গুজরাটের বাসিন্দা বলেই হয়তো এমনটা ভাবা হচ্ছে বলে কোনো কোনো সমালোচক মনে করছেন।

এদিকে, বাঘ হটিয়ে সিংহকে জাতীয় পশু করা হলে অভয়ারন্যগুলোয় চোরা শিকার বাড়বে বলে আশঙ্কা করছেন অনেকে।

তাদের ধারণা, এর সঙ্গে এসব অভয়ারন্যে শিল্পাঞ্চল গড়ে তোলায়ও আর তেমন কোনো বাধা থাকবে না। ফলে ‘সেভ টাইগার্স’ ক্যাম্পেইন ক্ষতিগ্রস্ত হলেও সরকারের কোষাগার বেশ ফুলে ফেপে উঠবে।

তবে বিষয়টি এখনো পর্যবেক্ষণের মধ্যেই আছে জানিয়ে এনবিডব্লিউএল’র সদস্য রামান সুকুমার জানিয়েছেন, কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রীর নেতৃত্বাধীন স্ট্যান্ডিং কমিটি বৃহত্তর স্বার্থে বিষয়টি মন্ত্রণালয়কে খতিয়ে দেখতে অনুরোধ করেছে মাত্র।

এদিকে, মার্চের মিটিংয়ে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে স্বীকার করলেও এই ধরণের কোনো প্রস্তাবনার কথা সংবাদমাধ্যমের কাছে অস্বীকার করেছেন কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভাড়কর।

এর আগে ২০১২ সালেও ঝাড়খণ্ডের সাংসদ পরিমল নাথওয়ানি একই প্রস্তাব এনেছিলেন। তবে তৎকালীন কেন্দ্রীয় বন মন্ত্রী জয়ন্তী নটরাজন এক কথায় সেই প্রস্তাব খারিজ করে দেন।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।