ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতকে সংলাপ শুরুর আহ্বান পাক পররাষ্ট্র উপদেষ্টার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
ভারতকে সংলাপ শুরুর আহ্বান পাক পররাষ্ট্র উপদেষ্টার ছবি: সংগৃহীত

ঢাকা: সম্পর্কের টানাপোড়েন দূর করতে এবং নিজেদের মধ্যে আস্থা ফেরাতে দু’দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ে সংলাপ শুরু করার জন্য চিরবৈরী ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ।

সম্প্রতি ভারতের বিচ্ছিন্নতাবাদী নেতা মারাসাত আলমের গ্রেফতার ও এ নিয়ে জম্মু-কাশ্মীর উত্তাল হওয়ার ইস্যুতে নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে আরও বেশি অবিশ্বাস সৃষ্টির প্রেক্ষ‍াপটে এ আহ্বান জানালেন তিনি।



গত বছরের ২৭ মে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ নেওয়ার অনুষ্ঠানে যোগ দিতে এসে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দু’দেশের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ে শিগগির বৈঠক শুরুর প্রস্তাব দেন। দু’দেশের মধ্যে বিরাজমান নানা সমস্যা নিরসন এবং উপমহাদেশে শান্তির পরিবেশ তৈরির জন্য সংলাপ শুরুর বিষয়ে একমত হন মোদিও।

কিন্তু সেই মতামতের পর সংলাপ শুরুর ব্যাপারে নয়াদিল্লির অস্বাভাবিক গড়িমসির অভিযোগ তুলে বিস্ময় প্রকাশ করেন সারতাজ আজিজ।

তবে, গত ৩ মার্চ ভারতীয় পররাষ্ট্র সচিবের ইসলামাবাদ সফরকে শুভ পদক্ষেপ হিসেবে উল্লেখ করেন পাক পররাষ্ট্র উপদেষ্টা। তিনি বলেন, উপমহাদেশে শান্তি এবং ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে সব ইস্যুতে সংলাপ শুরু করতে চায় ইসলামাবাদ। কিন্তু বিস্ময়ের ব্যাপার পাক-ভারত আনুষ্ঠানিক আলোচনা এখনও শুরু হয়নি।

শান্তি প্রতিষ্ঠিত হলে এ অঞ্চল থেকে দারিদ্র্য, নিরক্ষরতা এবং সামাজিক অন্যায় দূর করা যাবে বলেও জানান পররাষ্ট্র উপদেষ্টা।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
কেজেড/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।