ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বেঁচে গেলেন এক বাংলাদেশি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৫
ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বেঁচে গেলেন এক বাংলাদেশি ছবি: সংগৃহীত

ঢাকা: ভূমধ্যসাগরে স্মরণকালের মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় সমুদ্র থেকে এক বাংলাদেশিকে জীবিত উদ্ধার করা হয়েছে।

রোববার (১৯ এপ্রিল) স্থানীয় সময় মধ্যরাতে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ইতালির পেলাগি দ্বীপপুঞ্জের লামপেডুসা থেকে প্রায় একশ’ ৯৩ কিলোমিটার দক্ষিণে লিবিয়ার জলসীমায় প্রায় সাতশ’ যাত্রী নিয়ে ডুবে যায় নৌকাটি।

এই ঘটনায় এখন পর্যন্ত মাত্র ২৮জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ওই বাংলাদেশি তাদের মধ্যে একজন। এছাড়া এ ঘটনায় এখন পর্যন্ত উদ্ধার করা হয়েছে ২৪টি মৃতদেহ। ধারণা করা হচ্ছে নৌকাটির বেশিরভাগ আরোহী এ ঘটনায় সমুদ্রে ডুবে মারা গেছেন।

উদ্ধার পাওয়া বাংলাদেশির নাম-পরিচয় এখনো জানা যায়নি। তবে তাকে বর্তমানে চিকিৎসার জন্য ইতালির সিসিলি দ্বীপে নেয়া হয়েছে বলে জানা গেছে। কাতারের দোহাভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা ওই বাংলাদেশি উদ্ধারের বিষয়টি প্রকাশ করে।

ইতালির প্রসিকিউটর জিওভান্নি সালভি আল জাজিরাকে জানান, ডুবে যাওয়া নৌকাটিতে প্রায় সাড়ে নয়শ’ অভিবাসী ছিলেন। এদের মধ্যে প্রায় তিনশ’ জনকে নৌকার মালামাল রাখার জায়গায় আটকে রেখেছিল আদম পাচার চক্রের সদস্যরা। নৌকার আরোহীদের মধ্যে দুই শতাধিক নারী ও শিশু ছিল বলেও জানান তিনি।

তবে ওই নৌকায় আরো কোনো বাংলাদেশি ছিলেন কি না, সে বিষয়ে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।

ইতালির কোস্ট গার্ড জানিয়েছে, ২০ মিটারের ওই নৌকাটি সর্বোচ্চ শ’খানেক লোক ধারণে সক্ষম। ধারণ ক্ষমতার অনেক বেশি লোক বোঝাইয়ের কারণেই এটি ডুবে গেছে বলে মনে করছেন উদ্ধার অভিযানে অংশ নেওয়া কর্মীরা।

নৌকাডুবির ঘটনায় উদ্ধার অভিযানে অংশ নিয়েছে ইতালি, মাল্টা ও মালাউইর ১৮টি জাহাজ।  

** ভূমধ্যসাগরে আবারো নৌকাডুবি, শতাধিক নিহতের আশঙ্কা

বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।