ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

৫০ বছর পর চিলির কালবুকোতে অগ্নুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
৫০ বছর পর চিলির কালবুকোতে অগ্নুৎপাত ছবি: সংগৃহীত

ঢাকা: ৫০ বছর পর চিলির কালবুকো আগ্নেয়গিরিতে অগ্নুৎপাতের ঘটনা ঘটেছে। এতে দেশটির অন্যতম সক্রিয় এ আগ্নেয়গিরিতে নতুন করে জ্বালামুখ খোলার আশঙ্কা দেখা দিয়েছে।



বুধবার (২২ এপ্রিল) মধ্যরাতে দেশটির রাজধানী সান্তিয়াগো থেকে এক হাজার কিলোমিটার দক্ষিণে পর্যটন নগরী পুয়ের্তো ভারাসের কাছে অবস্থিত এ আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত শুরু হয়।

এ উদগীরণ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) সকাল পর্যন্ত স্থায়ী হয় বলে জানা গেছে।

৫০ বছর পর অগ্নুৎপাত শুরু হওয়া এ আগ্নেয়গিরি থেকে লাভা কয়েক কিলোমিটার পর্যন্ত উপরে ওঠে চারিদিকে ছড়িয়ে পড়তে দেখা যায় স্থানীয় টেলিভিশন চ্যানেলগুলোতে।

চিলির ভূতাত্ত্বিক ও খনন অধিদপ্তরের পরিচালক রড্রিগো আলভারেজ বলেছেন, কালবুকোয় নতুন জ্বালামুখ খোলার সম্ভাবনা আছে বলেই আমাদের বিশ্বাস। যেকোনো মুহূর্তে এটি খুলে আগের চেয়ে মারাত্মক আকারে নতুনভাবে লাভা উদগীরণ শুরু হতে পারে।

এদিকে, অগ্নুৎপাত শুরুর পরপরই আশেপাশের ২০ কিলোমিটার এলাকাজুড়ে মহাবিপদ সঙ্কেত জারি করে কর্তৃপক্ষ। সেই সঙ্গে সেখানে অবস্থানরত অধিবাসী ও পর্যটকদের সরিয়ে নিতে শুরু করে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ।

উদ্ধার কাজের অংশ হিসেবে এ পর্যন্ত রেড এলার্ট দেওয়া এলাকা থেকে অন্তত পাঁচ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

চিলির ৯০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে কালবুকো একটি। দেশটিতে সবচেয়ে তিন বিপজ্জনক আগ্নেয়গিরির মধ্যে এটি অন্যতম। এর আগে সর্বশেষ ১৯৭২ সালে এতে অগ্নুৎপাতের ঘটনা ঘটে।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
আরএইচ/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।