ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইতিহাসের প্রলয়ংকরী ১০ ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
ইতিহাসের প্রলয়ংকরী ১০ ভূমিকম্প ছবি: সংগৃহীত

ঢাকা: শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো বাংলাদেশ, ভারত ও নেপাল। শনিবার (২৫ এপ্রিল) দুপুরে আঘাত হানা এ ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৭ দশমিক ৯।

ইতোমধ্যেই ভূমিকম্পটির ক্ষয়ক্ষতির খবর আসতে শুরু করেছে। নেপালে দেড়শ’রও বেশি জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ভূমিকম্পের ভয় নতুন কিছু নয়। বিশ্বে এর আগেও বহুবার প্রলয়ংকরী ভূমিকম্প আঘাত হেনে কেড়ে নিয়েছে লাখ লাখ মানুষের জীবন। অস্ট্রেলিয়ান জিয়োগ্রাফিক অবলম্বনে এমন ১০টি ভূমিকম্পের খবর জানা যাক।

ভালদিবিয়া, চিলি
১৯৬০ সালের ২২ মে চিলির ভালদিবিয়া রিখটার স্কেলে ৯ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এ যাবতকাল পর্যন্ত রেকর্ড করা এটিই সর্বোচ্চ মাত্রার ভূমিকম্প। ভয়াবহ এ ভূমিকম্পে ১ হাজার ৬৫৫ জন নিহত ও ৩ হাজার মানুষ আহত হন। ভূমিকম্পে চিলিতে ৫৫০ মিলিয়ন মার্কিন ডলারের আর্থিক ক্ষয়ক্ষতি হয়। ২০ লাখ লোক বাস্তুহারা হন।

প্রিন্স উইলিয়াম সাউন্ড, আলাস্কা, যুক্তরাষ্ট্র
১৯৬৪ সালের ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের আলাস্কা রাজ্যের প্রিন্স উইলিয়াম সাউন্ডে ৯ দশমিক ২ মাত্রার এই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের ফলে সৃষ্ট

সুনামিতে নিহত হন ১২৮ জন। এ ভূমিকম্পে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৩১১ মিলিয়ন মার্কিন ডলারে।


সুমাত্রা, ইন্দোনেশিয়া
৯ দশমিক ১ মাত্রার এ ভয়াবহ ভূমিকম্পে ২ লাখ ২৭ হাজার ৯০০ জন নিহত হন। প্রাণহানির দিক থেকে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বেশি অভিশপ্ত ভূমিকম্প ছিল। ২৬ মার্চ ২০০৪ সালের ভয়াবহ ওই ভূমিকম্পে দক্ষিণ এশিয়া ও পূর্ব আফ্রিকার ১৪টি দেশে ১৭ লাখ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়।

সেন্দাই, জাপান
২০১১ সালের  ১১ মার্চ জাপানের সেন্দাইয়ে ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে ১০ হাজারেরও বেশি মানুষ নিহত হন। ব্যাপক আর্থিক ক্ষয়ক্ষতি তো ছিল। ভূমিকম্পে বন্ধ করে দেওয়া হয় জাপানের বড় আকারের একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র।


কামচাটকা, রাশিয়া
১৯৫২ সালের ৪ নভেম্বর ৯ মাত্রার ওই ভূমিকম্পের ফলে রাশিয়ান হাওয়াইয়ান দ্বীপ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। এতে ১০ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ সম্পদের ক্ষতি হয়। তবে সৌভাগ্যের ব্যাপার ছিল, ওই ভূমিকম্পে কারও প্রাণহানি হয়নি।

বায়ো-বায়ো, চিলি
২০১০ সালের ২৭ ফেব্রুয়ারি ৮ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্পে কমপক্ষে ৫২১ জন নিহত হন। এছাড়া ৫৬ জন নিখোঁজ ও ১২ হাজার মানুষ আহত হন। আট লাখেরও বেশি মানুষ বাড়ি-ছাড়া ও ১৮ লাখের বেশি মানুষ কোনো না কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়। আর চিলি সরকারের ৩০ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ আর্থিক ক্ষতি হয়, যা আর্থিক ক্ষতির দিক থেকে সর্বোচ্চ রেকর্ড।

ইকুয়েডর
১৯০৬ সালের ৩১ জানুয়ারি ইকুয়েডরে ৮ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামিতে ইকুয়েডর ও কলাম্বিয়ায় ১ থেকে দেড় হাজার মানুষ নিহত হয়। ওই সুনামির ঢেউ আঁছড়ে পড়ে যুক্তরাষ্ট্রের ফ্রান্সিসকো উপকূল থেকে হাওয়াই দ্বীপপুঞ্জ, এমনকি জাপান পর্যন্তও।


র‌্যাট আইল্যান্ডস, আলাস্কা, যুক্তরাষ্ট্র
১৯৬৫ সালের ২ এপ্রিল আঘাত হানা এ ভূমিকম্পের মাত্রা ছিল ৮ দশমিক ৭। সুনামিতে আলাস্কার শেমিয়া দ্বীপে ১০ মিটার পর্যন্ত উঁচুতে ঢেউ আঁছড়ে পড়ে। আমচিতকা দ্বীপে বন্যারও সৃষ্টি হয়। কোনো প্রাণহানির ঘটনা না ঘটলেও ১০ হাজারেরও বেশি মার্কিন ডলারের সমপরিমাণ আর্থিক ক্ষয়ক্ষতি হয়।

সুমাত্রা, ইন্দোনেশিয়া
২০০৫ সালের ২৮ মার্চ ইন্দোনেশিয়ার সুমাত্রায় ৮ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে ১ হাজার ৩১৩ জন নিহত হন। আহত  হয় ৪০০ জনের বেশি।

আসাম, ভারত ও  তিব্বত, চীন
১৯৫০ সালের ১৫ আগস্ট ভারতের আসামে ৮ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত করে। বিধ্বংসী এ ভূমিকম্পে ব্যাপকভাবে ভূমিধস হয়। পার্শ্ববর্তী চীনের তিব্বতের পূর্বাঞ্চলে নিহত হন ৭৮০ জন। আসামে বহু মানুষের প্রাণহানির আশংকা করা হলেও শেষ পর্যন্ত নির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি ।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
কেএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।