ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনকে এখনই সদস্য করতে রাজি নয় ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
ইউক্রেনকে এখনই সদস্য করতে রাজি নয় ইইউ প্যারিসের উপকণ্ঠে ঐতিহাসিক ভার্সাই প্রাসাদে বৈঠকে বসেছিলেন ইইউ নেতারা

ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার ঘটনায় তীব্র নিন্দা, রাশিয়ার ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপ এবং অস্ত্রসহ বিভিন্ন ভাবে ইউক্রেনকে সহায়তার প্রশ্নে ইউরোপীয় ইউনিয়নের (ইউই) ঐক্য অটুট রয়েছে। কিন্তু প্যারিসের উপকণ্ঠে ভার্সাইয়ে ইইউ শীর্ষ সম্মেলনের প্রথম দিনে ইউক্রেনের অন্যান্য অনুরোধ ও দাবি মানতে প্রস্তুত ছিলেন না সরকার প্রধানরা।

তাদের মতে, ইউক্রেন এখনো ইইউ সদস্যপদের সব পূর্বশর্ত পূরণ করতে পারছে না। এছাড়া এমন প্রক্রিয়া এখন পর্যন্ত অত্যন্ত দীর্ঘমেয়াদী। বলকান অঞ্চলের কিছু দেশ বহু বছর ধরে সেই জটিলতার মুখোমুখি হয়েছে। সে সব দেশকে পেছনে ফেলে ইউক্রেন এমন সুবিধা পেতে পারে না। এমনকি কিছু পূর্বশর্ত পূরণ না করলে দেশটিকে স্বীকৃতি দেওয়া এ মুহূর্তে সম্ভব নয়।

ন্যাটোর মতো ইইউর সদস্য হিসেবে আক্রান্ত হলেও বাকি সদস্যরা সর্বশক্তি প্রয়োগ করে সহায়তা করতে বাধ্য। অর্থাৎ ইউক্রেন এখনই ইইউ সদস্য হলে রাশিয়ার চলমান হামলার ক্ষেত্রে ইইউ দেশগুলোকে সামরিক ও আরো সক্রিয় সহায়তা করতে বাধ্য হবে। তখন রাশিয়াও ইউরোপের ওপর হামলা চালানোর কারণ হাতে পাবে। তাই ন্যাটো ও ইইউ এ মুহূর্তে এমন ঝুঁকি এড়িয়ে চলতে অত্যন্ত সতর্কতা দেখাচ্ছে।

এদিকে সরাসরি সদস্যপদ না দিলেও ইউক্রেনকে ইউইর সঙ্গে আরো সম্পৃক্ত করার প্রস্তাব দিয়েছেন শীর্ষ নেতারা। ইইউর বিভিন্ন কর্মসূচিতে সে দেশ অংশ নিতে পারবে, অনেক বৈঠকে পর্যবেক্ষক হিসেবে উপস্থিত থাকতে পারবে ইউক্রেনের প্রতিনিধিরা। বিশেষ করে বাল্টিক অঞ্চলের সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রগুলো ইউক্রেনকে ইইউর সঙ্গে দ্রুত সম্পৃক্ত করার পক্ষে জোর দিচ্ছে।

ইউক্রেনের ওপর হামলার দুই সপ্তাহ পর রাশিয়ার বিরুদ্ধে আরো শাস্তিমূলক পদক্ষেপ সম্পর্কে আলোচনা করছেন ইইউ নেতারা। দীর্ঘমেয়াদে সে দেশ থেকে জ্বালানি আমদানি বন্ধ করার লক্ষ্যমাত্রা স্থির করলেও এই মুহূর্তে পেট্রোলিয়াম, গ্যাস ও কয়লার সরবরাহ থেকে বিচ্ছিন্ন হতে প্রস্তুত নয় কিছু সদস্য দেশ। জার্মানি, অস্ট্রিয়া ও হাঙ্গেরির মতো দেশ জানিয়ে দিয়েছে, যে এখনই এর কোনো বিকল্প দেখা যাচ্ছে না।

অথচ জ্বালানি রপ্তানি করে রাশিয়া দিনে প্রায় ৬০ কোটি ইউরো আয় করে। ইউক্রেনে সামরিক হামলাও সেই অর্থ দিয়েই চালানো হচ্ছে বলে সমালোচকরা বার বার মনে করিয়ে দিচ্ছেন। তাই যুক্তরাষ্ট্র যত সহজে রাশিয়া থেকে জ্বালানি আমদানি বন্ধ করতে পেরেছে, ইউরোপের নিজস্ব স্বার্থে তা আপাতত সম্ভব হচ্ছে না।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।