ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনের তিন শহরে রাশিয়ার হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
ইউক্রেনের তিন শহরে রাশিয়ার হামলা

ইউক্রেনের উত্তর-পশ্চিমের লুতৎস্ক এবং দনিপ্রো শহরে প্রথমবারের মতো হামলা চালিয়েছে রুশ বাহিনী।

শুক্রবার (১১ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, শহর দুটি থেকে বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। প্রাথমিক তথ্য মতে, লুতৎস্কে একটি বিমানঘাঁটি লক্ষ্য করে হামলা হয়েছে এবং ইতোমধ্যে একজন নিহতের খবর পাওয়া গেছে।

রাশিয়ার হামলার পর লুতৎস্কের মেয়র শহরের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তবে সামাজিক মাধ্যম ফেসবুকে তিনি সবাইকে সর্তক করে কোনো ছবি, ঠিকানা বা অবস্থান প্রকাশ না করতে বলেন।

ইউক্রেনের আইসিটিভি চ্যানেলের প্রতিবেদনে বলা হয়েছে, বিমানবন্দরের কাছে একটি কারখানায় আগুন লেগেছে। অন্যদিকে স্থানীয় মিডিয়া দনিপ্রোতে তিনটি বিস্ফোরণের খবর দিয়েছে। এর একটি জুতার কারখানায়, অন্য দুটি বিস্ফোরণ হয়েছে একটি কিন্ডারগার্টেন এবং আবাসিক ভবনের কাছে।  

ইউক্রেনের উত্তর-পশ্চিমের একটি শহর লুতৎস্ক। আর দনিপ্রো দেশের মধ্য-পূর্ব অঞ্চলের দনিপার নদীর তীরে অবস্থিত শহর। দুই সপ্তাহের কিছু বেশি সময় ধরে চলা সংঘাতে এই শহর দুটির কোনোটিই এ পর্যন্ত সরাসরি গোলাবর্ষণ দেখেনি।  

তবে বিবিসি ইউক্রেন জানিয়েছে, নতুন এলাকায় রুশ হামলার শিকারের মধ্যে রয়েছে বিমানের ইঞ্জিন মেরামতের কারখানা। এটি রাশিয়ার লক্ষ্যবস্তুতে থাকা অন্যতম কৌশলগত স্থাপনা।

এছাড়াও পশ্চিম ইউক্রেনের ইভানো-ফ্র্যাংকিভস্ক শহরে রুশ বাহিনীর বিস্ফোরণের খবর দিয়েছে বিবিসি।

স্থানীয় গণমাধ্যম মস্কোর প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, ‘উচ্চ মাত্রায় নির্ভুল আঘাত করতে সক্ষম’ এমন ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ইউক্রেনের পশ্চিমে সেনাবাহিনীর দু’টি ঘাঁটিতে আক্রমণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।