ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

আরো এক কোটি মানুষ গরিব হতে পারেন: মার্কিন অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
আরো এক কোটি মানুষ গরিব হতে পারেন: মার্কিন অর্থমন্ত্রী

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাবার ও জ্বালানির মূল্য বেড়ে যাওয়ায় আরো প্রায় এক কোটি মানুষ দারিদ্র্যের মুখোমুখি হতে পারেন। বিশ্বব্যাংক ও আইএমএফের বসন্তকালীন বৈঠক উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

মার্কিন অর্থমন্ত্রী জানান, ইউক্রেনে যুদ্ধ শুরুর আগে বিশ্বের প্রায় ৮০ কোটি মানুষ (মোট জনসংখ্যার প্রায় ১০ শতাংশ) মারাত্মক খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছিলেন।

তিনি বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফ অসহায় মানুষদের সহায়তা করতে পারে, কৃষিতে বিনিয়োগ বাড়াতে পারে এবং সারের মতো জরুরি পণ্যের সরবরাহ ঠিক রাখার কৌশল বের করতে পারে। খাদ্যদ্রব্যের মূল্য যেন আর না বাড়ে সেজন্য বিভিন্ন দেশের রপ্তানি নিষেধাজ্ঞা এড়িয়ে চলা উচিত।

২০০৮ সালে বৈশ্বিক অর্থনৈতিক সংকটের সময় গরিবদের সহায়তায় কৃষিতে বিনিয়োগ বাড়াতে ‘বিশ্ব কৃষি ও খাদ্য নিরাপত্তা সহায়তা’ কর্মসূচি চালু করেছিল জি-টোয়েন্টি। বর্তমান পরিস্থিতি মোকাবিলায় ওই কর্মসূচি অনুসরণ করতে জি-টোয়েন্টিকে পরামর্শ দেন মার্কিন অর্থমন্ত্রী।

জি-টোয়েন্টির অর্থমন্ত্রীরা বুধবার এক সম্মেলনে অংশ নিচ্ছেন। এতে প্রথম সেশনে খাদ্য নিরাপত্তা নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী শ্রী মুলিয়ানি ইন্দ্রবতী। জি-টোয়েন্টির বর্তমান সভাপতি দেশ ইন্দোনেশিয়া।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।