ঢাকা, শুক্রবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

আইন ও আদালত

হাজীগঞ্জে আজাদ সরকার হত্যায় ৪০ জনের নামে মামলা, গ্রেপ্তার ১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
হাজীগঞ্জে আজাদ সরকার হত্যায় ৪০ জনের নামে মামলা, গ্রেপ্তার ১

চাঁদপুর: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় চাঁদপুরের হাজীগঞ্জে আজাদ সরকার (৫২) নামে ব্যক্তিকে কুপিয়ে হত্যার ১৩ দিনপর ৪০ জনের নামে মামলা দায়ের করা হয়েছে।

নিহতের ছেলে হাজীগঞ্জ পৌরসভাধীন আট নম্বর ওয়ার্ড ছাত্রদল সভাপতি আহম্মেদ কবির হিমেল বাদী হয়ে বুধবার (১৪ আগস্ট) হাজীগঞ্জ থানায় মামলা দায়ের করেন।



বৃহস্পতিবার (১৫ আগস্ট) সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেন হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আবদুর রশিদ।

মামলার এজাহারে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের ১৫ নেতাকর্মীর নামোল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও ২৫ জনকে আসামি করা হয়। এর মধ্যে নামীয় আসামি নুরু কাজীকে (৫২) পুলিশ বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকালে গ্রেপ্তার করে আদালতে পাঠান।  আদালতে তাকে হাজির করলে বিচারক তার জামিন নামঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেয়।

হত্যার শিকার আজাদ সরকার হাজীগঞ্জ পৌরসভাধীন আট নম্বর ওয়ার্ড টোরাগড় গ্রামের সরকার বাড়ির মৃত আনু সরকারের ছেলে।

মামলা বিবরণ থেকে জানা গেছে, শিক্ষার্থীদের অসহযোগ আন্দোলনের প্রথম দিন গত ৪ আগস্ট বিকেলে নিজ বসতবাড়ির সামনে ওয়ার্ড ছাত্রদলের সভাপতি হিমেলের বাবা আজাদ সরকারকে কুপিয়ে গুরুতর আহত করেন আওয়ামী লীগ নেতাকর্মীরা। পরে তিনি চিকিৎসাধীন অবস্থায় ওই দিন রাতেই কুমিল্লার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। এই হত্যাকাণ্ডের ঘটনায় দেশের সার্বিক পরিস্থিতির কারণে যথাসময়ে মামলা দায়ের করা যায়নি। এরপর বুধবার (১৪ আগস্ট) ১৫ জনের নামোল্লেখ করে অজ্ঞাতপরিচয় ২৫ জনকে আসামি করে হাজীগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করা হয়।  

মামলায় একই গ্রামের কাজী বাড়ির ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মিঠু কাজী, সাবেক সাধারণ সম্পাদক মোবারক কাজী, আওয়ামী লীগ নেতা বশির কাজী, বাদল কাজী ও নুরু কাজী, ছাত্রলীগ নেতা তুষার কাজী, রাকিব কাজী, সিয়াম কাজী ও রুবেল কাজী আসামি করা হয়।

এছাড়াও পৌরসভার মকিমাবাদ গ্রামের বাসিন্দা ও পৌর ছাত্রলীগের সভাপতি সোহেল আলম বেপারী, সাধারণ সম্পাদক মেহেদী হাছান রাব্বি, সাবেক সাধারণ সম্পাদক শুকুর আলম শুভ ও তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হুমায়ন আজাদ, আওয়ামী লীগ নেতা ও গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের পাঁচৈ গ্রামের মোখলেছুর রহমানের ছেলে জসিম উদ্দিন, গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের মৈশামূড়া গ্রামের আবুল বাসারের ছেলে সুমনকে আসামি করা হয়।

হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আবদুর রশিদ বলেন, মামলার নামীয় আসামি নুরু কাজীকে গ্রেপ্তার করে আজ দুপুরে আদালতে সোপর্দ করা হয়েছে। বাকি আসামিদের গ্রেপ্তার প্রচেষ্টা অব্যাহত আছে।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।