ঢাকা, শুক্রবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

রূপটানেও দরকার ডিটক্স! 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
রূপটানেও দরকার ডিটক্স! 

শরীরের যত্ন নিতে অনেকেই ডিটক্স ওয়াটার বা ড্রিংক্স পান করেন। এতে শরীরের মধ্যে জমে থাকা সব বিষাক্ত পদার্থ দূর করে দেয়।

এই কারণে আমাদের ত্বকও থাকে ভালো। কিন্তু ত্বকের যত্ন নিতে আপনি কি ডিটক্স রুটিন মেনে চলেন? 

রূপচর্চাতেও নিয়মিত ডিটক্সের প্রয়োজন রয়েছে। না, ডিটক্স ওয়াটার খেয়ে নয়, বরং স্কিন কেয়ার রুটিনের সঙ্গে জড়িত এই ডিটক্সিফিকেশন। স্কিন কেয়ার রুটিনে ডিটক্সেরও কিছু নিয়ম রয়েছে। সাধারণত আমরা প্রতিদিন ত্বকের যত্ন নিতে গিয়ে এমন বেশ কিছু ভুল করে ফেলি, এজন্য ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক। মূলত সেই অভ্যাসগুলো ত্যাগ করলেই ত্বককে ভালো রাখা যায়। আর সেটাই হয় ত্বকের ডিটক্স পদ্ধতি। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কীভাবে আপনি আপনার ত্বককে খেয়াল রাখবেন?

ঘন ঘন প্রসাধনী বাদলাবেন না

ঘন ঘন প্রসাধনী পণ্য ব্যবহার করেন? এই অভ্যাস এখনই ত্যাগ করুন। বিশেষজ্ঞদের মতে, নিত্যনতুন প্রসাধনী পণ্যের ব্যবহার ত্বকের মারাত্মক ক্ষতি করতে পারে। কোনো প্রসাধনী পণ্য ব্যবহারের আগে পণ্যের লেবেল পড়ে নিন। ত্বকের ধরন অনুযায়ী পণ্য বেছে নিন। অ্যালকোহল যুক্ত, প্যারাবেন যুক্ত এবং গন্ধযুক্ত পণ্য এড়িয়ে চলুন। এই ধরনের ত্বকের ওপর কু-প্রভাব ফেলে।

ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদান 

ত্বকের পরিচর্চা করার জন্য প্রাকৃতিক উপাদানের ওপর ভরসা রাখুন। নানা ধরনের প্রসাধনী পণ্য বা নামী-দামি ব্র্যান্ডের ফেসমাস্ক ব্যবহারের বদলে বাড়িতে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি ফেসমাস্ক ব্যবহার করুন। ত্বকের ওপর যত কম সম্ভব স্ক্রাবার ব্যবহার করুন। এতে ত্বকের ক্ষয় দ্রুত হয়। প্রয়োজনে কফি, চিনি ও লেবুর রস দিয়ে স্ক্রাব বাড়িতেই বানিয়ে নিতে পারেন।

মেকআপ ব্রাশ পরিবর্তন 

ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে অনেক কিছু নিয়ম করে মেনে চলেন। কিন্তু শেষ কবে মেকআপ ব্রাশ পরিষ্কার করেছিলেন? ত্বককে জীবাণুর হাত থেকে দূরে রাখার জন্য নিয়মিত মেকআপ ব্রাশ পরিষ্কার করা জরুরি। আপনি যদি ক্রমাগত অপরিষ্কার ব্রাশ ব্যবহার করে মেকআপ করেন তাহলে এর প্রভাব ত্বকের ওপর পড়বে। পাশাপাশি এতে মেকআপ ভালো করে হবে না।

সঠিক মেকআপ পণ্য বাছাই

মেকআপ পণ্য ব্যবহারের দিকেও বিশেষ সচেতন থাকা উচিত। সব ধরনের মেকআপ পণ্য যে আপনার ত্বকের জন্য উপযুক্ত তা কিন্তু নয়। এতে ত্বকের ক্ষতি হয়। পাশাপাশি যেসব মেকআপ পণ্যের মেয়াদোত্তীর্ণ হয়েছে, সেসব পণ্য ব্যবহার করবেন না। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।