ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

লাইফস্টাইল

মুখে-চোখে ফোলা ভাব কমবে যা করলে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
মুখে-চোখে ফোলা ভাব কমবে যা করলে

সকালে ঘুম থেকে উঠলে মুখ-চোখ ফোলা লাগে অনেকের। আবার ধীরে ধীরে ঠিকও হয়ে যায়।

কিন্তু মুখ-চোখের ফোলা ভাব না কমলেই সমস্যা। এর সমাধান লুকিয়ে রয়েছে দৈনন্দিন জীবন যাপনেই।

অনেক সময়েই সঠিক খাওয়াদাওয়ার অভাবে, অতিরিক্ত ওজন, ঘুম না হওয়াসহ একাধিক কারণে মুখ-চোখে ফোলা ভাব দেখা যায়। এমনটা হলে দেখতে মোটেই ভালো না। জেনে নিন, কীভাবে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন?

শরীর সুস্থ রাখতে পানি পান করা জরুরি। শরীরবৃত্তীয় ক্রিয়াকলাপ সঠিকভাবে সম্পন্ন করতে পর্যাপ্ত পানির প্রয়োজন। পানি কম পান করলে শরীরে দূষিত পদার্থ, সোডিয়াম জমতে থাকে। এর ফলে মুখ-চোখে ফোলা ভাব চলে আসে। পর্যাপ্ত পানি খেলে শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে যায়। তাই একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষের দিনে অন্তত দুই থেকে তিন লিটার পানি পান করা দরকার।

মুখের মাসাজ বা ফেসিয়াল করলে রক্ত সঞ্চালন বাড়ে। এর ফলে মুখে বা ত্বকে জমে থাকা দূষিত পদার্থ বা তরল বেরিয়ে যায়। সঠিক পদ্ধতিতে মাসাজে চোখের নিচে, গালের ফোলা খানিকটা কমতে পারে। এতে ত্বক টানটান হয় ও জেল্লা বাড়ে।

অতিরিক্ত লবণ খাওয়ার প্রবণতা শুধু মুখ নয়, শরীর ফুলে যাওয়ার নেপথ্যে দায়ী হতে পারে। অতিরিক্ত চিনি ও লবণযুক্ত খাবার ওজন বাড়িয়ে দেয়। পাশাপাশি লবণে থাকা বাড়তি সোডিয়াম শরীরে জমতে থাকে। এর জেরে মুখ-চোখ ফোলা দেখাতে পারে। পটাসিয়ামসমৃদ্ধ খাবার শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম বার করতে সাহায্য করে।

ঠিকমতো ঘুম না হলেও মুখ-চোখ ফোলা দেখায়। ৭-৮ ঘণ্টা ঘুম শরীরের জন্য খুব জরুরি। ওজন কমানো থেকে হজম ভালো হওয়ার জন্য ঘুম জরুরি। দিনের পর দিন ঘুম ঠিক না হলে মুখে-চোখে তার প্রভাব পড়ে।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।