ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

অন্নদা উৎসব: বন্ধুদের পেয়ে আনন্দে মেতে উঠেছেন প্রাক্তনরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
অন্নদা উৎসব: বন্ধুদের পেয়ে আনন্দে মেতে উঠেছেন প্রাক্তনরা

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া শহরের ঐতিহ্যবাহী প্রাচীন বিদ্যাপীঠ অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হলো অন্নদা উৎসব।  

১৯৫৪ সাল থেকে ২০১৪ ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মিলনমেলায় পরিণত হয় উৎসবটি।

দীর্ঘদিন পর প্রিয় সহপাঠী-বন্ধুদের কাছে পেয়ে আপ্লুত হয়ে পড়েন তরুণ ও প্রবীণ শিক্ষার্থীরা। দীর্ঘদিন প্রিয় বিদ্যালয় প্রাঙ্গণে এসে পুরানো স্মৃতিতে ভাসছেন সবাই।

রোববার (২৫ ডিসেম্বর) সকালে বিদ্যালয় প্রাঙ্গণ থেকে সব প্রাক্তন শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ করে বিদ্যালয়ে এসে মিলিত হয়। এতে বিদ্যালয়ের শিক্ষকসহ সব ব্যাচের প্রাক্তন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  

পরে বিদ্যালয় প্রাঙ্গণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী তত্ত্বাবধায়ক সরকারে সাবেক উপদেষ্টা ও অর্থনীতিবিদ ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, পিএসসির সদস্য ড. দেলোয়ার হোসেন, অব. লে. জেনারেল সাজ্জাদুল হক, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. আতিকুল ইসলাম, সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির, সাবেক প্রতিমন্ত্রী অ্যাডভোকট হারুন অর রশিদ, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট শামসু উদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার সাবেক দুই মেয়র হাফিজুর রহমান মোল্লা কচি, হেলাল উদ্দিন ছাড়াও সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ বর্তমান ও সাবেক কর্মকর্তারা।  

উৎসবে অংশগ্রহণ করতে আসা বিভিন্ন ব্যাচের প্রাক্তন শিক্ষার্থীরা বলেন, সবার অংশগ্রহণে উৎসবটি একটি মিলনমেলায় পরিণত হয়েছে। আমাদের অনেক বন্ধু সুদূর অ্যামেরিকা, অস্ট্রোলিয়াসহ বিভিন্ন দেশ থেকে ছুটে এসেছে এই অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য। সবাই সবার পুরানো বন্ধুদের পেয়ে আনন্দে মেতে উঠেছে। আয়োজকদের কাছে সবার দাবি এ ধরনের মিলনমেলা যেন প্রতিবছরই হয়।  

১৮৭৫ সালে অন্নদা রায়ের দানকৃত জমিতে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। এছাড়াও দিনব্যাপী আয়োজনে স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, মধ্যাহ্ন ভোজ, স্বাগত ভাষণ, সম্মাননা ও কেক কাটা, অন্নদিয়ানদের সাংস্কৃতিক পর্ব, তারুণ্যের ব্যান্ড ওয়ারলেস মোড়ের গান পরিবেশনা ও রাফল ড্রয়ের আয়োজন রয়েছে। সন্ধ্যায় জনপ্রিয় ব্যান্ড ভয়েস অব মাইলস (শাফিন আহমেদ ও তার দল) এর কনর্সাট অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।