ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

৪ দিনেও রোগ শনাক্তে ব্যর্থ হন চিকিৎসকেরা, শিশুর মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৩
৪ দিনেও রোগ শনাক্তে ব্যর্থ হন চিকিৎসকেরা, শিশুর মৃত্যু আদিসা মেহেজাবিন

পিরোজপুর: পিরোজপুরের নাজিরপুরে অজ্ঞাত রোগে আদিসা মেহেজাবিন নামের ১৫ মাসের এক কন্যাশিশুর মৃত্যু হয়েছে।  ৪ দিন পেরিয়ে গেলেও বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরা শিশুটির রোগ শনাক্ত করতে পারেননি।

অবশেষে মৃত্যুর কোলে ঢলে পড়ে সে।  

শিশুটি উপজেলার শাঁখারীকাঠী ইউনিয়নের ভাইজোড়া গ্রামের মিরাজ হোসেন শেখের মেয়ে।  

গত শুক্রবার (২১ এপ্রিল) রাত ৯টার দিকে ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে শিশুটির চাচা রিয়াজুল কবির জানান।  

তিনি বলেন, রোগ শনাক্তের আগেই শিশুটির মৃত্যু হয়েছে।

শিশুটির মা নুসরাত জাহান দিপা জানান, গত মঙ্গলবার (১৮ এপ্রিল) হঠাৎ শিশুটি জ্বরে আক্রান্ত হয়। জ্বরের প্রাথমিক চিকিৎসা হিসাবে প্যারাসিটেমল সিরাপ খাওয়ানো হয়। এর ২ দিন পর তার বমি হয়। এতে সে অনেকটা জ্ঞান হারিয়ে
ফেলে। পরে গত বৃহস্পতিবার (২০ এপ্রিল) শিশুর বাবার পরামর্শে ঢাকার সিদ্ধেশরী মনোয়ারা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসক ডাক্তার জাহাঙ্গির হোসেন প্রথমে শিশুটিকে চিকিৎসা দেন। পরে ওই দিন রাতে শিশুটির পরীক্ষা-নিরীক্ষার পর তিনি ঢাকার আনোয়ার খান মর্ডান হাসপাতালে পাঠান। সেখানে ভর্তি করা হলে সেখানের চিকিৎসক আবু হানিফ গত শুক্রবার (২১ এপ্রিল) সকালে বিকালে তাকে ঢাকার বারডেম হাসপাতালের  শিশু
 শিশু বিভাগে পাঠান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় নিবিড় পর্যাবেক্ষন কেন্দ্রে (আইসিইউ) ওই রাতের ৯টার দিকে আমার মেয়ে মারা যায়।

শিশুটির বাবা স্কুলশিক্ষক মো. মিরাজ হোসেন শেখ অভিযোগ করে জানান, ভুল চিকিৎসায় তার মেয়ের মৃত্যু হয়েছে। তার মেয়ে সামান্য জ্বরে আক্রান্ত ছিলো।  

দুই হাসপাতালের চিকিৎসকদের বিচার দাবি করেন তিনি।

এ ব্যাপারে আনোয়ার খান হাসপাতালের চিকিৎসক ডাক্তার আবু হানিফ জানান, শিশুটির রোগ নির্ণয়ের জটিলতার সৃষ্টি হওয়ায় তাকে ঢাকার শিশু হাসপাতালে পাঠানো হয়েছিলো। ধারণা করা হচ্ছে নতুন কোনো ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়ে শিশুটির মৃত্যু হয়েছে।

এ ব্যাপারে নজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো. মশিউর রহমান জানান, তার ব্যবস্থাপত্র ও পরীক্ষা-নীরিক্ষার কাগজপত্রগুলো দেখে মনে হচ্ছে রোগ শনাক্তের আগেই শিশুটির মৃত্যু হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।