ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

জাতীয়

ঢাকা-মস্কোর মধ্যে বড় কোনো অমীমাংসিত রাজনৈতিক ইস্যু নেই: রুশ রাষ্ট্রদূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৩ ঘণ্টা, জুন ১১, ২০২৩
ঢাকা-মস্কোর মধ্যে বড় কোনো অমীমাংসিত রাজনৈতিক ইস্যু নেই: রুশ রাষ্ট্রদূত

ঢাকা: ঢাকায় নিযুক্ত রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি বলেছেন, মস্কো ও ঢাকার মধ্যে বড় কোনো অমীমাংসিত রাজনৈতিক ইস্যু নেই।  

রাষ্ট্রদূত বলেন, উভয়পক্ষই দৃঢ়ভাবে বহুপাক্ষিকতাবাদ এবং জোট নিরপেক্ষতা সমর্থন করে।

একইসঙ্গে উভয়পক্ষ সন্ত্রাসবাদ, চরমপন্থা, সাইবার ক্রাইম, বিদেশাতঙ্ক, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কোনো ছাড় দেয় না।

রোববার (১১ জুন) ঢাকার রুশ দূতাবাসে আয়োজিত এক অভ্যর্থনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রাশিয়ার জাতীয় দিবস উপলক্ষে দূতাবাস এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে স্বাগত বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি।  

তিনি বলেন, ১৯৭১ সাল থেকে রাশিয়া ও বাংলাদেশ ঘনিষ্ঠ বন্ধুত্ব বজায় রেখে চলেছে। সেই সময়ে সোভিয়েত রাশিয়া বাঙালি জনগণকে সর্বান্তকরণে সমর্থনও করেছিল। তাই রাশিয়া ও বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত গভীর।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় থেকেই রাশিয়া আমাদের বড় বন্ধু। সে সময় থেকেই দেশটির সঙ্গে ঐতিহাসিক সম্পর্কের সূচনা হয়। এরপর থেকেই রাশিয়ার সঙ্গে আমাদের বিদ্যুৎ, জ্বালানি, বাণিজ্য ও কৃষিসহ নানা খাতে সম্পর্ক বাড়ছে।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু মস্কো সফর করেছিলেন। একইভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও রাশিয়া সফর করেন। তারা  বন্ধুত্বের বার্তা দিয়েছেন। এখন সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে আমরা রাশিয়াসহ বন্ধু দেশের সহযোগিতা চাই।  
তিনি বলেন, ইউক্রেন সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ।

জাতীয় দিবস উপলক্ষে দূতাবাসের এই অভ্যর্থনা অনুষ্ঠানে রাজনীতিবিদ, কূটনীতিক, ব্যবসায়ী ও সাংবাদিকসহ নানা পেশার প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ২২৫৭ ঘণ্টা, জুন ১১, ২০২৩ 
টিআর/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।