ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিলাইদহে বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকীতে দুইদিনের অনুষ্ঠান 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, মে ৮, ২০২৪
শিলাইদহে বিশ্বকবির ১৬৩তম জন্মবার্ষিকীতে দুইদিনের অনুষ্ঠান 

কুষ্টিয়া: ২৫শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে কবির স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে দুই দিনের অনুষ্ঠান উদ্বোধন করা হয়েছে।  

বুধবার (৮ মে) দুপুরে কুঠিবাড়ির মূলমঞ্চে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি।

 

কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজার সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য দেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য মো. আবদুর রউফ, পুলিশ সুপার এ এইচ এম আব্দুর রকিব প্রমুখ। এর আগে বিশ্বকবি রচিত জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।  

এদিকে দুইদিনের এই জন্ম উৎসবকে ঘিরে রবীন্দ্রপ্রেমী ও দর্শনার্থীদের ভিড়ে মুখর এখন কুঠিবাড়ি প্রাঙ্গণ।  

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কুষ্টিয়া জেলা প্রশাসনের আয়োজনে এই অনুষ্ঠানে কবি রচিত সাহিত্যকর্ম ভিত্তিক আলোচনায় মুখ্য আলোচক ছিলেন কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক শিশির কুমার রায়। পরে মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এই আয়োজনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে শেষ করতে আইন-শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট প্রশাসন সব রকম নিরাপত্তা নিশ্চিত করেছেন বলে জানান প্রশাসনের কর্মকর্তারা।  

মুখ্য আলোচক অধ্যাপক শিশির কুমার রায় বলেন, ১৮৯১ সালে পৈত্রিক জমিদারি দেখাশোনার জন্য প্রথম এই কুঠিবাড়িতে আসেন রবীন্দ্রনাথ ঠাকুর। জমিদারি আর ব্যবসার কারণে বার বার কুষ্টিয়ার এই কুঠিবাড়িতে ফিরে আসতেন। তবে এখানকার নিরিবিলি পরিবেশ তাঁকে সাহিত্য চর্চায় অনুরক্ত করে তোলে। নিভৃত বাংলার প্রত্যন্ত অঞ্চল কুষ্টিয়ার শিলাইদহে কবীর জীবনের বেশকিছু মূল্যবান সময় কেটেছে। এখানে বসে রচিত গীতাঞ্জলী কাব্যই রবীন্দ্রনাথকে এনে দিয়েছে নোবেল পুরস্কার আর বিশ্বকবির মর্যাদা। এছাড়াও তিনি এখানে বসেই আমাদের জাতীয় সঙ্গীতসহ অসংখ্য কালজয়ী সাহিত্য রচনা করেছেন।  

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, মে ০৮, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।