ঢাকা, শুক্রবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফায়ার সার্ভিসের সুনাম সমুন্নত রাখতে হবে: মহাপরিচালক 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, মে ২৬, ২০২৪
ফায়ার সার্ভিসের সুনাম সমুন্নত রাখতে হবে: মহাপরিচালক  ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন

ঢাকা: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের চলমান সাফল্য ও সুনাম ধরে রাখার আহ্বান জানিয়েছেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

রোববার (২৬ মে) অধিদপ্তর প্রাঙ্গণে আয়োজিত দরবার অনুষ্ঠানে উপস্থিত কর্মকর্তা-কর্মচারীদের প্রতি তিনি এই আহ্বান জানান।

মহাপরিচালক হিসেবে তার দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তির দিন এ দরবার অনুষ্ঠানে অধিদপ্তরের পরিচালক, উপপরিচালকসহ বিভন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সবাইকে সঙ্গে নিয়ে ফায়ার সার্ভিসের মহাপরিচালক হিসেবে দুই বছর উত্তীর্ণ হওয়ায় তিনি বক্তব্যের শুরুতেই মহান আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সঙ্গে তিনি জাতির পিতাকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি ১৫ আগস্ট ঘাতকের বুলেটের আঘাতে প্রাণ হারানো জাতির পিতার পরিবারের সদস্যদের প্রতি, মহান স্বাধীনতাযুদ্ধের ৩০ লাখ শহীদ ও সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোনসহ বিভিন্ন দুর্ঘটনায় অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে অংশ নিয়ে মৃত্যুবরণকারী ফায়ার ফাইটারদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।  

নতুন নতুন ফায়ার স্টেশন চালু করাসহ বিভিন্ন উন্নয়নকাজ বাস্তবায়ন, বিশেষ করে স্বাধীনতা পুরস্কার ২০২৩ এবং কর্মীদের আজীবন রেশন প্রদান করায় তিনি প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, সুরক্ষা সেবা বিভাগের সচিবসহ সংশ্লিষ্ট সবার প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।  

ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেন, ‘আমাদের কর্মীরা যেমন দেশের জন্য জীবন দিচ্ছেন, সরকার তেমনি আমাদের প্রত্যাশিত সব ন্যায্য দাবি পূরণ করছে। ’ 

একটি আধুনিক ফায়ার সার্ভিস প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, ‘আমাদের সবার উচিত হবে সেই লক্ষ্যমাত্রা পূরণে আন্তরিকভাবে কাজ করা। ’ 

তিনি সবাইকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনাদের ফায়ার সার্ভিসের অর্জিত সুনাম ও সাফল্য ধরে রাখতে হবে। এজন্য সবাইকে নিজ নিজ দায়িত্ব পালনে যত্নবান থাকতে হবে। সবার সম্মিলিত চেষ্টার মাধ্যমেই একটি প্রতিষ্ঠানে সাফল্য অর্জন করা সম্ভব হয়। ’

দরবারের একপর্যায়ে মহাপরিচালক উপস্থিত বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা-কর্মচারীদের মতামত শুনতে চান। এ সময় কর্মকর্তা-কর্মচারীদের আলোচনায় মহাপরিচালকের দুই বছর সময়কালে বিভিন্ন সাফল্য অর্জনের তথ্য উঠে আসে।  

এর মধ্যে উল্লেখযোগ্য হলো: স্বাধীনতা পুরস্কার ২০২৩ অর্জন, শহীদ ১৩ জন ফায়ার ফাইটারকে সরকারিভাবে ‘অগ্নি বীর’ খেতাব প্রদান, সব কর্মীর জন্য আজীবন রেশন প্রদান, ওয়েলফেয়ার ট্রাস্টে প্রধানমন্ত্রীর আরও ২০ কোটি টাকার অনুদান, প্রথমবারের মতো তুরস্কের ভূমিকম্পে উদ্ধার অভিযানে ফায়ার সার্ভিসের অংশগ্রহণ ইত্যাদি।  

অধিদপ্তরের মহাপরিচালক এসব সাফল্যকে সবার সম্মিলিত চেষ্টার প্রতিফলন বলে মূল্যায়ন করেন। তিনি আরও যেসব উদ্যোগ নেওয়া হয়েছে বা হচ্ছে তার তথ্য তুলে ধরে সবাইকে একসঙ্গে ইতিবাচক মনোভাব নিয়ে সব কাজে সহযোগিতার আহ্বান জানান।  

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, মে ২৬, ২০২৪
এজেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।