ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

শিল্পকলা একাডেমির আয়োজনে চলছে বিষয়ভিত্তিক অ্যাপ্রিসিয়েশন কোর্স

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
শিল্পকলা একাডেমির আয়োজনে চলছে বিষয়ভিত্তিক অ্যাপ্রিসিয়েশন কোর্স

ঢাকা: শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে শিল্পের বিভিন্ন শাখা নিয়ে নিরলসভাবে কাজ করে চলেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এরই অংশ হিসেবে চলছে বিভিন্ন বিষয়ভিত্তিক অ্যাপ্রিসিয়েশন কোর্স।

আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্স ২০২৪:
আর্ট, শিল্পের পরিভাষা, নান্দনিক বোধ শিল্প ভাবনা ও লেখার উৎকর্ষতা এবং উন্নয়নের জন্য আর্ট এর ব্যবহারের লক্ষ্যে রেনেসাঁ যুগ থেকে সতেরশতক, নিওক্লাসিসিজম থেকে ইম্প্রেশনিজম, পোষ্ট ইম্প্রেশনিজম ও এক্সপ্রেশনিজম, কিউবিজম, দাদা, সুরিয়ালিজম, অ্যাবস্ট্রাক্ট এক্সপ্রেশনিজম, নিউমিডিয়া আর্ট, মোঘল মিনিয়েচার থেকে বেঙ্গল স্কুল, বাংলাদেশের শিল্প, বাংলাদেশের শহিদ মিনার, স্মৃতিসৌধ ও মুক্তিযুদ্ধের চিত্রকলা, লোকশিল্প, শিল্প ও সমাজ, নন্দনতত্ত্ব, চারুপাঠ: ডিজাইন ও ইলাস্ট্রেশন (তত্ত্বীয়), চারুপাঠ: ব্যবহারিক বিষয়ক আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্স ২০২৪ আয়োজন করা হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারকলা বিভাগের ব্যবস্থাপনায় গত ২৫ ও ২৬ জুন ২০২৪ বিকেল ৫.৩০টা - রাত ৮.৩০টা পর্যন্ত জাতীয় চিত্রশালা মিলনায়তনে আর্ট অ্যাপ্রিসিয়েশন কোর্স ২০২৪ অনুষ্ঠিত হয়। ২ দিনব্যাপী এই কোর্সে প্রশিক্ষণ প্রদান করেন শিল্পী সাব্যসাচী হাজরা এবং আক্তারুজ্জামান রানা। কোর্সটিতে ৬০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। কর্মশালার উদ্বোধনী দিনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ, চারুকলা বিভাগের পরিচালক মিনি করিম। সমাপনী দিনে কোর্সে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র প্রদান করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স ২০২৪:
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় ২৬ ও ২৭ জুন দুই দিনব্যাপী মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্স  অনুষ্ঠিত হয়। প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এই কোর্সে সংগীত, সংগীত পরিভাষা, নান্দনিক বোধ, সংগীত চিন্তা ও লেখার উৎকর্ষতা ও উন্নয়নের জন্য সংগীতের ব্যবহারের লক্ষ্যে শিল্প ও নন্দনতত্ত্ব, সংগীত শিক্ষা ও মূল্যায়, উন্নয়ন সংগীত, সংগীত হিলিং থেরাপি, সংগীত ও সাংবাদিকতা বিষয়সমূহ আলোচনা করা হয়।

মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্সটিতে ৯০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। ২ দিনব্যাপী এই কোর্সে প্রশিক্ষক হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক , সমালোচক ও সাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, সরকারি সংগীত কলেজের লোকসংগীত বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান এবং রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের রিসোর্স পার্সন ড. কমল খালিদ, সরকারি সংগীত কলেজের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক দীপঙ্কর দাস, শিল্প ও সংস্কৃতি বিষয়ক সাংবাদিক আব্দুল্লাহ্ আল মামুন, জান্নাতুল কাওসার প্রত্যাশা, এমএসসি ইন মেডিকেল মিউজিক থেরাপি (এমএমটি), মহাত্মা গান্ধী মেডিকেল কলেজ এন্ড রিসার্চ ইনস্টিটিউট, পন্ডিচেরী, ভারত  প্রশিক্ষণ প্রদান করেন। মিউজিক অ্যাপ্রিসিয়েশন কোর্সের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সমাপনী দিনে কোর্সে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়।

ডান্স অ্যাপ্রিসিয়েশন কোর্স ২০২৪:
নৃত্যে তত্ত্বীয় শিক্ষার গুরুত্ব, শিল্পমাধ্যম হিসাবে নৃত্য এবং নৃত্য নিয়ে গঠনমূলক আলোচনা ও সমালোচনার ভিত্তি গড়ার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় আগামী ২৮ ও ২৯ জুন ২০২৪ বিকেল ৫.৩০টা - রাত ৮.৩০টা ২ দিনব্যাপি 'ডান্স অ্যাপ্রিসিয়েশন কোর্স ২০২৪' অনুষ্ঠিত হবে। নৃত্য সমালোচনা, নৃত্যের বিবর্তনে রবীন্দ্রনাথ ঠাকুর, উদয়শঙ্কর এবং বুলবুল চৌধুরীর ভূমিকা, শাস্ত্রীয় নৃত্য এবং বাংলার নৃত্যধারাসমূহ আলোচিত হবে এই কোর্সে। অ্যাপ্রিসিয়েশন কোর্সটিতে সর্বমোট ১০০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করবেন।

২ দিনব্যাপী এই কোর্সে প্রশিক্ষণ প্রদান করবেন শর্মিলা বন্দোপাধ্যায়, তামান্না রহমান, বেলায়েত হোসেন খান, সাজু আহমেদ, ড. সাইদুর রহমান, ড. নিগার চৌধুরী, আফরিনা আফরোজ চৌধুরী, বেনজীর সালাম, ওয়ার্দা রিহাব, ড. মঞ্জুলিকা রহমান। সমাপনী দিনে কোর্সে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হবে।

ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স ২০২৪:
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় আয়োজন করা হয়েছে ফিল্ম ক্রিটিসিজম এবং ফিল্ম থেরাপি বিষয়ক ২ দিনব্যাপী ‘ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স’ । ২৮ ও ২৯ জুন ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিতব্য এ কোর্সে প্রশিক্ষক হিসেবে থাকবেন বিধান রিবেরু, শামিম আখতার ও নুরুল আলম আতিক। ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্সটিতে ৪০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করবেন। সমাপনী দিনে কোর্সে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হবে।

বাংলাদেশ সময়: ০০৪২ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
এইচএমএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।