ঢাকা, শনিবার, ১১ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

ইরান সাংস্কৃতিক কেন্দ্রে বইয়ের মোড়ক উন্মোচন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
ইরান সাংস্কৃতিক কেন্দ্রে বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা: বিশিষ্ট কবি, সাহিত্যিক, লেখক, গবেষক ও শিক্ষাবিদদের উপস্থিতিতে  বৃহস্পতিবার (১১ জুলাই) ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে ‘কুরআন মজীদে নৃতত্ত্ব’ ও ‘ইসলামের পথ-পরিক্রমা’ শীর্ষক দুইটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. আব্দুস সবুর খান, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ও গবেষক ড. আনোয়ারুল কবির, আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের  ইরানি ভিজিটিং প্রফেসর ড. মাজিদ পুয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক আহসানুল হাদি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক ও ‘ইসলামের পথ-পরিক্রমা’ শীর্ষক বইয়ের অনুবাদক তানজিনা বিনতে নূর ও কবি মাহমুদুল হক নিজামী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কালচারাল কাউন্সেলর সাইয়্যেদ রেজা মির মুহাম্মদী।

অনুষ্ঠানে বক্তারা বই দুইটি সম্পর্কে আলোচনায় বলেন, ‘ইসলামের পথ-পরিক্রমা’ মানব ইতিহাসের সর্বাধিক উজ্জ্বলতম অধ্যায়, এটি শুধু ‘ইসলামি সংস্কৃতি’ নামে একটি নতুন বৈশ্বিক সংস্কৃতি গড়ে তোলার ক্ষেত্রে মুসলমানদের সাফল্যের জন্যই নয়, বরং বিশ্বব্যাপী তাদের বিজয়ের বিস্তৃতিও এর অন্যতম নেপথ্য কারণ।

বক্তারা আরও বলেন, আত্মিকতা ও মননশীলতার সংকটের বর্তমান যুগে যখন সত্যের ও মানবতার দুশমনরা প্রতি মুহূর্তে বিভিন্ন ধরনের উন্নততম হার্ডওয়্যার ও সফটওয়্যার উপায়-উপকরণ ব্যবহার করে ক্রমবর্ধমানহারে লেখ্য এবং দর্শনীয় ও শ্রবণীয় প্রচার-উপকরণ ছড়িয়ে দিয়ে বিশ্বের ওপর স্বীয় আধিপত্য বিস্তারের লক্ষ্যে চেষ্টা চালিয়ে যাচ্ছে তখন সত্যান্বেষীদের সুসংবাদ নিয়ে এসেছে কোরআন মজিদে নৃতত্ত্ব শীর্ষক বইটি। এর মাধ্যমে লেখক ইসলামের খ্যাতনামা মনীষীগণের বিচারবুদ্ধিজাত ও উদ্ধৃতিযোগ্য জ্ঞানকে কাজে লাগিয়ে ও কোরআন মজীদের জ্ঞানের মহাসমুদ্রে অবগাহন করে নিগূঢ় সত্যের মনিমুক্তা বিশ্বের মানব সমাজের সামনে পেশ করেছে। বই দুইটিতে সত্য ও ন্যায়ের পথে চলার যথাযথ দিক-নির্দেশনা আছে বলেও উল্লেখ করেন তারা।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
টিআর/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।