ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

চার দফা মানলেই আট দফা নিয়ে কথা: কোটাবিরোধী সমন্বয়করা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
চার দফা মানলেই আট দফা নিয়ে কথা: কোটাবিরোধী সমন্বয়করা

ঢাকা: চার দফা দাবি মানলেই আট দফা দাবি নিয়ে কথা বলার সুযোগ হবে বলে জানিয়েছেন কোটাবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। চার দফা দাবি পূরণে সরকারকে আরও দুই দিন সময় বেঁধে দিয়েছেন তারা।

মঙ্গলবার (২৩ জুলাই) বিকেলে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান কোটাবিরোধী ছাত্র আন্দোলনের সহসমন্বয়করা।

ওই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পাঁচজন সমন্বয়ক ও একজন সহসমন্বয়ক।  

 এ সংবাদ সম্মেলন শুরু হওয়ার আগেই ডিআরইউর সামনের সড়কে পুলিশের বিপুলসংখ্যক সদস্য সতর্ক অবস্থানে ছিলেন।

সংবাদ সম্মেলনে চার দফা আবার তুলে ধরেন সমন্বয়কেরা। প্রথম দুটি দাবি হচ্ছে ইন্টারনেট সচল করা ও কারফিউ প্রত্যাহার করা। তৃতীয় দাবিটি হচ্ছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সরিয়ে নিয়ে সরকার ও প্রশাসনের সমন্বয়ে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করে আবাসিক হল খুলে দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ফিরে যাওয়ার পরিবেশ তৈরি করা। চতুর্থ দাবি হচ্ছে আন্দোলনের সমন্বয়কদের নিরাপত্তা নিশ্চিত করা।

এসব দাবি মানতে গত রোববার রাতে সমন্বয়কেরা সরকারকে দুই দিনের আলটিমেটাম দিয়েছিলেন। এর আগে গত শুক্রবার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সরকারের তিনজন মন্ত্রীর সঙ্গে দেখা করে তারা আট দফা দাবি জানান।  

সংবাদ সম্মেলনে অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেন, আমরা সরকারের প্রতিনিধিদের কাছে আট দফা দাবি জানিয়ে এসেছিলাম। এরপর দুই দিন আগে জরুরি চারটি দাবি জানিয়ে এসেছি। এ চারটি দাবি পূরণ না করলে বাকি আটটি দাবি নিয়ে কথা বলার কোনো সুযোগ নেই। আমরা দুই দিনের আলটিমেটাম দিলেও এখনো এ বিষয়ে কোনো সাড়া পাইনি। আমরা আবার দুই দিনের একটি আলটিমেটাম দিচ্ছি ওই চারটি জরুরি দাবি মানার জন্য। আমরা চাই, বৃহস্পতিবারের মধ্যে সরকারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে কথা বলে সুষ্ঠু পরিবেশ তৈরি করা হোক, যাতে শুক্রবার সব ক্যাম্পাসে শিক্ষার্থীরা ফিরে যেতে পারেন। আমরা কবে আন্দোলনের শেষ ঘোষণা করব, তা পুরোপুরি নির্ভর করছে সরকারের ওপর।

সারজিস আলম বলেন, কোটা সংস্কার আন্দোলন নিয়ে সরকারের যে মনোভাব এখন দেখা যাচ্ছে, সরকারের বিভিন্ন মন্ত্রী যে ধরনের সংবেদনশীল বক্তব্য দিচ্ছেন, এগুলো আগে বললে এটা কখনোই এ পর্যন্ত আসার কথা ছিল না। অসংখ্য পরিবারের যে ক্ষতিগুলো হয়ে গেল, সেগুলো আসলে কখনো পূরণ করা সম্ভব নয়।  

প্রতি মুহূর্তে গ্রেপ্তার, তুলে নেওয়া ও শারীরিক-মানসিক নির্যাতনের ভয়ে আছেন বলেও জানান সারজিস আলম।

তাণ্ডব ও অগ্নিসংযোগে জানমালের যে ক্ষয়ক্ষতি হয়েছে, তার দায় সরকার এড়াতে পারে না বলে মনে করেন আরেক সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীদের হত্যার সঙ্গে জড়িতদের দ্রুততম সময়ের মধ্যে বিচারের আওতায় আনতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে থেকে আন্দোলন শুরু হয়েছিল। সেই গ্রন্থাগারের সামনেই শিক্ষার্থীদের নিয়ে আন্দোলনের পরিসমাপ্তি ঘটাতে চান তারা। তবে এর জন্য সরকারকে সুষ্ঠু পরিবেশ তৈরি করতে হবে।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।