ঢাকা, শুক্রবার, ১১ শ্রাবণ ১৪৩১, ২৬ জুলাই ২০২৪, ১৯ মহররম ১৪৪৬

জাতীয়

ঢাকা-পার্বতীপুর রেলপথে ৬টি তেল মালবাহী ওয়াগন লাইনচ্যুত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৪
ঢাকা-পার্বতীপুর রেলপথে ৬টি তেল মালবাহী ওয়াগন লাইনচ্যুত

নীলফামারী: ঢাকা-পার্বতীপুর রেল পথে ছয়টি বিটিও তেল মালবাহী ওয়াগন লাইনচ্যুত হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) দুপুর ১টা ১৫ মিনিটে দিনাজপুরের পার্বতীপুর শহরের উপকণ্ঠে হলদিবাড়ী রেলগেট এলাকায় ঢাকা-পার্বতীপুর রেলপথে এ দুর্ঘটনা ঘটে।

বিটিও ওয়াগন তেল মালবাহীর ট্রেনটির পরিচালক (গার্ড) মাসুদ রানা জানান, শুক্রবার দুপুর ১টা ১০ মিনিটে পার্বতীপুর রেল স্টেশন থেকে মিটারগেজ সেকশন ঢাকার জয়দেবপুর রেল স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে দেওয়া হয়। বেলা ১টা ১৫ মিনিটে পার্বতীপুর শহরের উপকণ্ঠে হলদিবাড়ী রেলগেট এলাকায় (এমটি) বিটিও তেল মালবাহী ওয়াগন ছয়টি লাইনচ্যুত হয়।

ট্রেনের লোকোমাস্টার (চালক) আব্দুস সালাম বলেন, ট্রেন পরিচালক (গার্ড) আমাকে ফোন করে জানালে আমি (এমটি) বিটিও তেল মালবাহী ওয়াগন ট্রেনটি থামাই। ট্রেনের গতি ২০-২৫ এর কম ছিল। বিটিও ওয়াগন তেল মালবাহী ছয়টি বগির পেছনের ২৪টি চাকা লাইনচ্যুত হয়েছে। গত দুই মাস আগে পার্বতীপুর রেলহেড অয়েল ডিপোতে ২৬টি বিটিও তেল মালবাহী ওয়াগনে তেল আনা হয়েছিল।

এ ঘটনায় শুক্রবার বিকেলে রেলের সহকারী নির্বাহী প্রকৌশলী (লালমনিরহাট) কে আহ্বায়ক করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর দুই সদস্যরা হলেন, সহকারী যান্ত্রিক প্রকৌশলী (এএমই/লালমনিরহাট) ও পরিবহন কর্মকর্তা (এটিও/লালমনিরহাট)।

কমিটিকে আগামী তিনদিনের মধ্য তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। বিকেল ৪টার দিকে পার্বতীপুর লোকোসেড থেকে রিলিফ ট্রেন (উদ্ধারকারী গাড়ি) এনে লাইনচ্যুত বিটিও ওয়াগন তেল মালবাহী বগিগুলো উদ্ধার কাজ শুরু করে।

পার্বতীপুর কর্মরত রেলের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্ত জানান, রেলের সিমেন্টের স্লিপারগুলো হলদিবাড়ী রেলগেট প্রায় ১ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়ে আছে। এ কারণে মালবাহী বগিটি লাইনচ্যুত হয়েছে।

এ ঘটনায় তিন সদস্যের কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন পার্বতীপুর স্টেশন মাস্টার মো. রফিক চৌধুরী। ঢাকা-পার্বতীপুর রেলপথে মিটার গেজ লাইনে উদ্ধারকাজ শুরু হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।