ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

জাতীয়

২ হাজার কোটি পাচার মামলার আসামি বরকতের বাসে আগুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৪
২ হাজার কোটি পাচার মামলার আসামি বরকতের বাসে আগুন

ফরিদপুর: ফরিদপুর শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, আলোচিত-সমালোচিত ২ হাজার কোটি টাকা পাচার মামলার চার্জশিটভুক্ত আসামি ও বর্তমানে বিভিন্ন মামলায় কারাগারে বন্দি সাজ্জাদ হোসেন বরকতের মালিকানাধীন সাউথলাইন পরিবহনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।  

সোমবার (২৯ জুলাই) রাতে জেলা শহরের বদরপুরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) ভবনের পাশে গ্যারেজে রাখা দুটি বাসে অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।

ফরিদপুর ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন ম্যানেজার সুভাষ বাড়ৈ সত্যতা নিশ্চিত করে জানান, সোমবার রাত সাড়ে ৯টার দিকে বদরপুরে এলজিইডি ভবনের পাশে গ্যারেজে অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের দমকল বাহিনী সেখানে পৌঁছে। সেসময় সেখানে দুটি বাসের আগুন নেভাতে সক্ষম হন তারা। তবে অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্দিষ্ট করে জানাতে পারেননি তিনি।  

জানা গেছে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলার আলামত হিসেবে সাউথলাইন পরিবহনের এসব বাস সেখানে জব্দ রাখা ছিল। দিনের পর দিন অযত্নে মরিচা পড়ে সেগুলো বিনষ্ট হচ্ছিল। পাশাপাশি এসব বাসের বিভিন্ন যন্ত্রাংশ চুরি হয়ে যাচ্ছিল। এ অবস্থায় অগ্নিকাণ্ডের এ ঘটনা খুবই রহস্যজনক বলে জানিয়েছেন স্থানীয়রা। চুরির বিষয়টি ধামাচাপা দেওয়ার কারণে এসব অগ্নিকাণ্ড হচ্ছে কি না সেটি নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়েছে।

কোতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) শামীম হাসান বলেন, খবর পেয়ে রাত ১০টার দিকে তারা ঘটনাস্থলে যান। সেখানে দুটি বাসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।  

তবে সেখানে মোট কতগুলো বাস ছিল, সেটি তিনি বলতে পারছেন না বলেও জানান।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসানুজ্জামান বলেন, বাসে অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত থানায় কোনো মামলা হয়নি।

এর আগে, ২০২২ সালের ১১ মার্চ রাতে শহরের গোয়ালচামটে নতুন বাস টার্মিনালের পাশে গ্যারেজে পার্কিং করে রাখা ১২টি বাস আগুনে পুড়ে যায়। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) মামলায় দুদক সেখানে ২২টি বাস জব্দ করে রেখেছিল। পরে অভিযোগ ওঠে, ওই গ্যারেজের জমি খালি করার জন্য অগ্নিসংযোগ করা হয়েছে। তবে সে ঘটনায় পরে কাউকে দোষী সাব্যস্ত করে আইনি পদক্ষেপ নিতে দেখা যায়নি।  

ফরিদপুরের সাবেক সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের আস্থাভাজন হিসেবে স্থানীয় আওয়ামী লীগের দাপুটে নেতা সাজ্জাদ হোসেন বরকতের মালিকানাধীন সাউথলাইন পরিবহনের বাস দেশের আভ্যন্তরীণ বিভিন্ন রুটে যাত্রী পরিবহন ছাড়াও তাদের বাস ঢাকা-কলকাতা রুটেও চলাচল করত। ২০২০ সালের ৭ জুন এক শুদ্ধি অভিযানে গ্রেপ্তার করা হয় সাজ্জাদ হোসেন বরকত ও তার ভাই ইমতিয়াজ হাসান রুবেলসহ আরও অনেককে। পরে তাদের বিরুদ্ধে সিআইডির আলোচিত ২ হাজার কোটি টাকার মানি লন্ডারিংয়ের মামলা ও অস্ত্র আইনে মামলাসহ বিভিন্ন মামলা করা হয়। পরে মানি লন্ডারিংয়ের মামলায় দুদক এসব বাস জব্দ করে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা,  জুলাই ৩০, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।