ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

জাতীয়

সীমান্ত হত্যা বন্ধ-তিস্তা চুক্তির ওপর জোর দিলেন তৌহিদ হোসেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
সীমান্ত হত্যা বন্ধ-তিস্তা চুক্তির ওপর জোর দিলেন তৌহিদ হোসেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেনের সঙ্গে কথা বলছেন ভারতীয় হাইক‌মিশনার প্রণয় ভার্মা।

ঢাকা: সীমান্ত হত্যা বন্ধ ও তিস্তার পানি বণ্টন চুক্তির ওপর জোর দিয়েছেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা এম তৌহিদ হোসেন।

বুধবার (১৪ আগস্ট) ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইক‌মিশনার প্রণয় ভার্মার সঙ্গে এক বৈঠকে তিনি এ বিষয়ে জোর দেন।

 বুধবার পররাষ্ট্র উপ‌দেষ্টার স‌ঙ্গে সৌজন‌্য সাক্ষাৎ ক‌রেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইক‌মিশনার প্রণয় ভার্মা।  

বৈঠকের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন উল্লেখ করেন, বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে ভারতের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায়। তিনি আগামীতে আরও ‘গণকেন্দ্রিক সম্পৃক্ততার’ ওপর জোর দেন। তিনি বিশেষ করে সীমান্ত হত্যা বন্ধ, তিস্তার পানি বণ্টন চুক্তির সমাপ্তি এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিশ্চিত করার মতো কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর জোর দেন।

পররাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশের ঘটনা সম্পর্কে অত্যন্ত অতিরঞ্জিত মিডিয়া প্রচারের কথাও উল্লেখ করেছেন।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক বক্তব্য সম্পর্কে তিনি উল্লেখ করেন, ভারত থেকে আসা এ ধরনের বক্তব্য দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত করার জন্য সহায়ক নয়।

ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা পররাষ্ট্র উপদেষ্টাকে তার নতুন দায়িত্বের জন্য অভিনন্দন জানিয়েছেন।  

তিনি প্রধান উপদেষ্টার প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছার উল্লেখ করেন এবং উভয় দেশের জনগণের ভাগাভাগি আকাঙ্ক্ষা পূরণের জন্য আগামীতে অন্তর্বর্তী সরকারের সাথে কাজ করার জন্য ভারত সরকারের গভীর আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে পররাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশে সংখ্যালঘুসহ বিভিন্ন সম্প্রদায়ের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার জন্য অন্তর্বর্তী সরকারের প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন।  

তিনি উল্লেখ করেন সরকার সব ধর্মীয় ও জাতিগত গোষ্ঠীর নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ এবং তাদের বিরুদ্ধে কোনো সহিংসতা বা ভয়ভীতি সহ্য করা হবে না।

তিনি যোগ করেন, সব ধর্মীয় গোষ্ঠী এবং অন্যান্য রাজনৈতিক দলগুলোও সংখ্যালঘুদের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে।

উল্লেখ্য, বুধবার পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ে উপদেষ্টার সঙ্গে ভারতীয় হাইক‌মিশনার প্রণয় ভার্মা, ব্রিটিশ হাইক‌মিশনার সারাহ কুক, সৌ‌দি আর‌বের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান সৌজন‌্য সাক্ষাৎ করেন।

এর আগে ৮ আগস্ট অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। তার নেতৃ‌ত্বে ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকার গঠন ক‌রা হয়েছে। পররাষ্ট্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব পেয়েছেন এম তৌহিদ হোসেন।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।