ঢাকা, শুক্রবার, ১ ভাদ্র ১৪৩১, ১৬ আগস্ট ২০২৪, ১০ সফর ১৪৪৬

জাতীয়

পাহাড়ে অবৈধ অস্ত্রধারী সন্ত্রাস নির্মূলে গ্রাফিতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
পাহাড়ে অবৈধ অস্ত্রধারী সন্ত্রাস নির্মূলে গ্রাফিতি

রাঙামাটি: `পাহাড়ে অবৈধ অস্ত্র মুক্ত চাই, ‘সন্ত্রাস ও চাঁদাবাজি মুক্ত পাহাড় চাই’ এমন নানা স্লোগান এবং অবৈধ অস্ত্রধারীদের ছবি দিয়ে এবার গ্রাফিতে সেজেছে রাঙামাটির দেয়ালগুলো। দল বেধে শিক্ষার্থীরা শহরের মূল সড়কগুলোর বিভিন্ন দেয়ালে গ্রাফিতিতে এসব দাবি তুলে ধরছেন।

পাশাপাশি পাহাড়ে শিক্ষাবৃত্তি, চাকরি ও বিশ্ববিদ্যালয়ে ভতির্র ক্ষেত্রে বাঙালি শিক্ষার্থীদের সঙ্গে নানা ধরনের বৈষম্যের কথা দেয়ালে লিখে ও ছবি এঁকে তুলে ধরা হয়েছে।

গত দুদিন ধরে শিক্ষার্থীরা দেয়াল পরিষ্কার-পরিছন্ন করে জেলা শহরের বনরূপা,  সিএনজি স্টেশন এবং কাঁঠালতলী এলাকায় অর্ধ কিলোমিটার এলাকাজুড়ে বৈষম্যবিরোধী দাবিগুলো দেয়ালে দেয়ালে অঙ্কন করছেন।

গ্রাফিতি আঁকায় অংশ নেওয়া শিক্ষার্থীরা বলছেন, পাহাড়ে বসবাসরত বাঙালিরা সব দিক থেকে বৈষম্যের শিকার।  বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা কোটা পান ৩২৫টি। আর পাহাড়ের বাঙালিরা কোটা পান মাত্র ৫৬টি তাও শুধু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে।  

তিন পার্বত্য জেলা পরিষদের নিয়োগে শতকরা ৮০ শতাংশ নিয়োগ পায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা। আর বাঙালিরা মাত্র ২০ শতাংশ পান। এই বৈষম্য দূর করতে তারা এমন কর্মসূচি গ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।