ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

খাগড়াছড়ির বন্যা দুর্গত ৫০০ পরিবারের জন্য এক টাকায় হাট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
খাগড়াছড়ির বন্যা দুর্গত ৫০০ পরিবারের জন্য এক টাকায় হাট

খাগড়াছড়ি: তিন কেজি চাল, গোটা মাছ, একটি মুরগি, দুই ডজন ডিম বিক্রি হচ্ছে ১ টাকা মূল্যে। প্রতিটি পণ্য ১ টাকা করে নিতে পারছে খাগড়াছড়িতে বন্যা দুর্গত পরিবারগুলো।

ভিন্নধর্মী এ বাজারের আয়োজন করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

বুধবার (৪ সেপ্টেম্বর) সকালে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট স্কুল মাঠে আয়োজিত এ হাট বাজার বন্যা দুর্গত ৫০০ পরিবারের জন্য আয়োজন করা হয়েছে। ভুক্তভোগীরাও তাদের পছন্দ অনুসারে পণ্য কিনছেন।

সরেজমিন দেখা গেছে, বিদ্যানন্দ ফাউন্ডেশন। চাল, ডাল, আটা, তেল, ডিম, মাছ, মুরগি কাপড়, শিক্ষা উপকরণসহ ১৯ ধরনের পণ্য বিক্রি করছে। পণ্যের মূল্য ১ টাকা। বন্যা দুর্গতরা যেকোনো সাতটি পণ্য নিতে পারছেন। এসব পণ্যের বাজার মূল্য অন্তত ৮০০ টাকা।

খাগড়াছড়ি, দীঘিনালা, পানছড়ি ও মহালছড়ির বিভিন্ন প্রত্যন্ত এলাকার মোট ৫০০ পরিবার এ সুবিধা পেয়েছে। উপজেলাগুলো বিভিন্ন প্রত্যন্ত এলাকায় ঘরে ঘরে গিয়ে বিদ্যানন্দের স্বেচ্ছাসেবকরা উপকারভোগীদের টোকেন দিয়েছেন। বাছাইয়ের ক্ষেত্রে নারী, দিনমজুর, কৃষক, তৃতীয় লিঙ্গ ও বিধবাদের অগ্রাধিকার দেওয়া হয়েছে।

খাগড়াছড়ি সেনা রিজিয়ন ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের অভিনব এ বাজারের উদ্বোধন করেন খাগড়াছড়ি সেনা রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল শরীফ মো. আমান হাসান।

প্রধান অতিথির বক্তব্যে ব্রিগেডিয়ার আমান হাসান বলেন, খাগড়াছড়িতে বন্যা দুর্গতদের জন্য দেশের বিভিন্ন প্রতিষ্ঠান এগিয়ে এসেছে। প্রথম থেকে বিদ্যানন্দ কাজ করে যাচ্ছে। সেনাবাহিনী সবার সহযোগিতা নিয়ে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম চালিয়ে আসছে। সাধারণ মানুষের জন্য সেনাবাহিনী সর্বদা কাজ করে যাবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে বন্যায় ক্ষতিগ্রস্ত দুটি পরিবারকে নতুন ঘর, দুটি পরিবারকে গবাদি পশু ও তিনটি পরিবারকে দোকানের মালামাল দেওয়া হয়। গত ২১ জুলাই থেকে বিদ্যানন্দ ফাউন্ডেশন খাগড়াছড়ির বন্যা দুর্গতের মাঝে খাবার সামগ্রী বিতরণ, পুনর্বাসনে কাজ করে যাচ্ছে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড ডিরেক্টর মো. জামাল উদ্দিন বলেন, আমরা প্রথাগত ত্রাণের বাইরে বন্যা দুর্গতদের নিজের পছন্দমত পণ্য কেনার সুযোগ করে দিয়েছি। আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি সদর জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল আবুল হাসনাত জুয়েল, খাগড়াছড়ি রিজিয়নের জিএসও-টু (আই) মেজর জাবির সোবহান, বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার মো. জামাল উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
এডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।