ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আগস্টে বিজিবির অভিযানে ২৭২ কোটি টাকার চোরাচালানের পণ্য জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
আগস্টে বিজিবির অভিযানে ২৭২ কোটি টাকার চোরাচালানের পণ্য জব্দ

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত আগস্ট মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সর্বমোট ২৭২ কোটি ৬৮ লক্ষ ৭৭ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান পণ্যসামগ্রী জব্দ করতে সক্ষম হয়েছে।  

রোববার (৮ সেপ্টেম্বর) বিজিবি সদর দপ্তর থেকে জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম এই তথ্য জানান।

জব্দকৃত চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে ২৯ কেজি ১৩১ গ্রাম স্বর্ণ, ১৬ কেজি ৩০০ গ্রাম রূপা, ৩ কেজি ৬০১ গ্রাম সাপের বিষ, ১,২১,৫৫১টি কসমেটিক্স সামগ্রী, ২৫,৯২২টি ইমিটেশন গহনা, ১২,১৮৩টি শারী, ৪,০৫৭টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল/তৈরি পোশাক, ২,২৬১ মিটার থান কাপড়, ২,০২৭ ঘনফুট কাঠ, ৩,৭৩১ কেজি ৫০০ গ্রাম চা পাতা, ৩,৯১,০৪৩ কেজি চিনি, ১৭,৩৮০ কেজি কয়লা, ১৯,৪৩৯টি মোবাইল ডিসপ্লে, ১,২৬,৩০৪টি চশমা, ১,৩৬৬ কেজি ৫০০ গ্রাম জিরা, ৬টি ট্রাক, ১২টি পিকআপ, ৪টি প্রাইভেটকার/মাইক্রোবাস, ৯টি ট্রলি, ১৯১টি নৌকা, ১৭টি সিএনজি/ইজিবাইক, ৩৮টি মোটরসাইকেল এবং ৩২টি বাইসাইকেল।  উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৩টি পিস্তল, ২টি বন্দুক, ১টি মর্টার শেল, ১টি ম্যাগাজিন এবং ১৮ রাউন্ড গুলি।  

এছাড়াও গত মাসে বিজিবি কর্তৃক বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। জব্দকৃত মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে ১২,৬১,৪৬৭ পিস ইয়াবা ট্যাবলেট, ১২ কেজি ৯১৩ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৭ কেজি ৩৫ গ্রাম হেরোইন, ১৫ হাজার ৭২৬ বোতল ফেনসিডিল, ১৮,৭৫৬ বোতল বিদেশি মদ, ৫৬৮ লিটার বাংলা মদ, ১,৮৫৯ ক্যান বিয়ার, ১,৩৭৭ কেজি ৫৮ গ্রাম গাঁজা, ১,৭৪ ২৮৪ প্যাকেট বিড়ি ও সিগারেট, ৩৯,৫৯৭টি নেশাজাতীয় ট্যাবলেট/ইনজেকশন, ৩,৯৮০ বোতল ইস্কাফ সিরাপ, ১ কেজি ২৫০ গ্রাম কোকেন, ১,০৪৫ বোতল এমকেডিল/কফিডিল, ২,৮০,১১৫টি বিভিন্ন প্রকার ঔষধ, ২০ বোতল এলএসডি এবং ৭,৪৭,৯৭০টি অন্যান্য ট্যাবলেট।  

সীমান্তে বিজিবি’র অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৪৩ জন চোরাচালানী এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১২৫ জন বাংলাদেশি নাগরিক ও ২২ জন ভারতীয় নাগরিককে আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া ৪,৫০৬ জন মায়ানমার নাগরিককে আটকের পর তাদেরকে নিজ দেশে ফেরত প্রদান করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা,সেপ্টেম্বর ০৮,২০২৪
এজেডএস/এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।