ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বরিশালে ডিগ্রিধারী সার্ভেয়ারদের কর্মবিরতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
বরিশালে ডিগ্রিধারী সার্ভেয়ারদের কর্মবিরতি

বরিশাল: ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রিধারী সার্ভেয়ারদের বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে দ্বিতীয় দিনের মতো বরিশালে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করেছেন বিভিন্ন দপ্তরের সার্ভেয়াররা।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের প্রধান ফটকের সামনে এ কর্মসূচির আয়োজন করে বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ।

সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অর্ধদিবস কর্মসূচি পালন করেন সার্ভেয়াররা। এ কর্মসূচিতে জেলা ও উপজেলার বিভিন্ন দপ্তরের সার্ভেয়াররা উপস্থিত ছিলেন। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আগামী ৩ তারিখ পর্যন্ত এ কর্মসূচি পালিত হবে।

বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদের বরিশাল জেলার সমন্বায়ক নজরুল ইসলামের সভাপতিত্বে কর্মসূচিতে বক্তারা বলেন, বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মাণে সার্ভেয়িং ডিপ্লোমাধারীরা ডিজিটাল ভূমি জরিপ, ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণ, সড়ক, মহাসড়ক, ব্রিজ, কালভার্ট, নদী/খাল খনন, বাঁধ, ইমারত নির্মাণসহ ফটোগ্রাফিক, হাইড্রোগ্রাফিক জরিপসহ সরকারের সব উন্নয়নমূলক কর্মকাণ্ডে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সরকারের সব উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের কারিগর হিসেবে বিভিন্ন দপ্তরে সার্ভেয়ার/সমমানের পদে কর্মরত থেকে সার্ভে ডিপ্লোমা প্রকৌশলীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  

তারা আরও বলেন, বৈষম্য নিরসনে ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) ১৬৪ নম্বর প্রজ্ঞাপন এবং ১৯৯৪ সালের ১ ডিসেম্বর প্রকাশিত বাংলাদেশ গ্যাজেটের আলোকে সরকারের মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থায় ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) ডিগ্রিধারী সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের অন্যান্য সব ডিপ্লোমা ডিগ্রিধারীদের মতো বেতন স্কেল ১০ম গ্রেড বাস্তবায়ন করার দাবিতে আমাদের দীর্ঘদিন আন্দোলন, সংগ্রাম অব্যাহত রয়েছে। দাবি না মানা পর্যন্ত কর্মবিরতি ও অবস্থান ধর্মঘটসহ কঠোর কর্মসূচির ঘোষণা দেন তারা।

এ সময় বিভাগীয় সমন্বায়ক ফোরকান হোসেন, বরিশাল সদরের সমন্বায়ক মোফাজ্জেলসহ বাংলাদেশ কানুনগো কল্যাণ সমিতির কেন্দ্রীয় নেতা, বরিশাল সদর, জেলা ও বিভাগের পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, ম্যানেজ কোর্ট, সেটেলমেন্ট, জেলা পরিষদ, সিটি করপোরেশনসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মরত ডিপ্লোমা সার্ভেয়াররা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৪
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।