ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৩ অক্টোবর ২০২৪, ২৯ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

পূজামণ্ডপে দুই মন্ত্রণালয়ের ৮৪ হাজার স্বেচ্ছাসেবী থাকবে: উপদেষ্টা শারমীন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
পূজামণ্ডপে দুই মন্ত্রণালয়ের ৮৪ হাজার স্বেচ্ছাসেবী থাকবে: উপদেষ্টা শারমীন

ঢাকা: আসন্ন শারদীয় দুর্গাপূজা আনন্দঘন পরিবেশে ও নিরাপদে উদযাপনের লক্ষ্যে সারা দেশে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ৮৪ হাজার কর্মী বাহিনী ৩২ হাজার পূজামণ্ডপে স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করবে।

আসন্ন শারদীয় দুর্গাপূজা সুষ্ঠুভাবে উদযাপন উপলক্ষে গৃহীত কার্যক্রম নিয়ে বৃহস্পতিবার (৩ অক্টোবর) সচিবালয়ে ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন এ দুই মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা শারমীন এস মুরশিদ।

তিনি জানান, আগামী ৪ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সব কর্মকর্তা-কর্মচারীকে পূজামণ্ডপ অনুসারে আট ঘণ্টা করে তিন শিফটে রোস্টার অনুযায়ী দায়িত্ব দেওয়ার জন্য মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর ও সংস্থাকে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া পুলিশের সঙ্গে নাগরিক সমাজ, বিপ্লবী ছাত্ররাও থাকবেন।  

উপদেষ্টা বলেন, আমরা মুসলমান-হিন্দু-খ্রিস্টান বা বৌদ্ধ বলে আর বিভেদ সৃষ্টি করতে দিতে পারি না। আমরা পূজামণ্ডপগুলো নজরদারি করবো, যদিও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ব্যাপক নজরদারি করছে।

শারমীন মুরশিদ বলেন, কেন্দ্রীয়ভাবে একটি কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। সারা দেশের পূজামণ্ডপের মনিটরিং রিপোর্ট এ কট্রোলরুমে সরবরাহ করা হবে। কন্ট্রোলরুমের যোগাযোগ নম্বর: ১০৯৮। এছাড়া সংশ্লিষ্ট সব দপ্তর ও সংস্থার সদর কার্যালয়ে কন্ট্রোলরুম স্থাপন করার নির্দেশনা দেওয়া হয়েছে, যা ৪ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত চালু থাকবে। এছাড়া সব কর্মকর্তা-কর্মচারীর (সনাতন ধর্মের ছাড়া) পূজাকালীন ছুটি বাতিল করার জন্য মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর/সংস্থাকে নির্দেশনা দেওয়া হয়েছে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক বলেন, মহিলাবিষয়ক অধিদপ্তর, বাংলাদেশ শিশু একাডেমি, জাতীয় মহিলা সংস্থা, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা, প্রোগ্রাম অফিসার, উপজেলা শিশুবিষয়ক কর্মকর্তা, উপজেলা কর্মকর্তা, ক্রেডিট সুপারভাইজার, তথ্য সেবা কর্মকর্তা ও তথ্য সেবা সহকারী, ফিল্ড সুপারভাইজার ও জেন্ডার প্রোমোটার, প্রশিক্ষণ কর্মকর্তা ও প্রশিক্ষক, স্বেচ্ছাসেবী সমিতিসমূহের প্রতিনিধিসহ সর্বমোট ২৭ হাজার ৮২৮ জনকে দায়িত্ব দেওয়া হয়েছে।  

সমাজ সেবা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল বলেন, সারা দেশে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক হাজার ৮৯টি অফিস রয়েছে। এছাড়া ৭০ হাজার স্বেচ্ছাসেবী সংগঠন রয়েছে, যারা স্বপ্রণোদিত হয়ে পূজামণ্ডপে দায়িত্ব পালন করবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, ঢাকাসহ কিছু জায়গা পূজামণ্ডপে হামলা হয়েছে, যারা এর সঙ্গে জড়িত ছিল আইনশৃঙ্খলা বাহিনী তাদের আটক করেছে। আমাদের এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। দুষ্কৃতকারীরা নানা কূটচালে আমাদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাচ্ছে, তা হতে দেওয়া যাবে না।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৪
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।