ঢাকা, শুক্রবার, ১৯ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

টেন্ডার ছাড়া সরকারি জায়গার গাছ কেটে বিক্রির অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৪
টেন্ডার ছাড়া সরকারি জায়গার গাছ কেটে বিক্রির অভিযোগ

বরিশাল: বরিশালের আগৈলঝাড়ায় কোনো রকম টেন্ডার ছাড়াই সরকারি জমির ওপর লাগানো গাছ বিক্রি ও কেটে ফেলার অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয়দের বাধার কারণে পাঁচটি গাছ কাটতে পারলেও বাকি গাছগুলো কেটে নিতে পারেনি।

 

স্থানীয়রা জানান, উপজেলার রত্নপুর ইউনিয়নের থানেশ্বরকাঠি গ্রামে পানি উন্নয়ন বোর্ডের বাঁধের পাশে লাগানো অর্ধশত বিভিন্ন প্রজাতির সরকারি গাছ কোনো রকম টেন্ডার ছাড়াই বিক্রি করেছেন স্থানীয় এক ব্যক্তি।  

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বরিশাল কার্যালয় সূত্রে জানা গেছে, ১৯৯৩-৯৪ অর্থবছরে রত্নপুর ইউনিয়নের সুইস গেট সংলগ্ন থানেশ্বরকাঠি এলাকায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের একপাশে স্থানীয় লোকজন মেহগনি ও চাম্বল গাছ রোপণ করে। নিয়ম অনুযায়ী এসব গাছের মালিক পাউবো।  প্রয়োজন হলে সরকারি নিয়ম অনুযায়ী ওই প্রতিষ্ঠানটি এসব গাছ কেটে বিক্রি করবে এবং পরে তারা গাছ বিক্রির টাকার একটি অংশ স্থানীয় লোকজনের মধ্যে ভাগ করে দেবেন।  

এলাকাবাসীর অভিযোগ, পাউবোর অনুমতি ছাড়াই ৭-৮ দিন ধরে রত্নপুর ইউনিয়নের রত্নপুর গ্রামের ছলেমান সর্দার বিভিন্ন প্রজাতির ৫০টি গাছ বিক্রি করেছে ও কিছু গাছ কেটে ফেলেছে।  

স্থানীয় বাসিন্দা মনিরুল ইসলাম অভিযোগ করে বলেন, ছলেমান সর্দার কোনো রকম টেন্ডার ছাড়াই সরকারি তিন লক্ষাধিক টাকার গাছ বিক্রি করে দেয়। সেই গাছ কেটে নেওয়ার সময় আমরা বাধা দেই এবং উপজেলা বন কর্মকর্তাকে জানাই।

যদিও অভিযুক্ত ছলেমান সর্দার জানিয়েছেন, পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ওই জায়গা তিনি লিজ নিয়েছেন। আর ওই জায়গায় লাগানো গাছ তার বিধায় তিনি বিক্রি করেছেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারিহা তানজিন জানিয়েছেন, স্থানীয়রা তাকে জানালে তিনি বন কর্মকর্তাকে সরেজমিনে গিয়ে গাছ কাটতে বাধা দেওয়া এবং কাটা গাছগুলো জব্দ করার নিদের্শ দিয়েছেন।

এদিকে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে কাটা গাছ জব্দ করার কথা জানিয়েছেন উপজেলা বন কর্মকর্তা স্বপন হালদার।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৪
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।