ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জায়নবাদীদের প্রভাবে হাসিনা সরকার পাসপোর্ট থেকে ‘এক্সেপ্ট ইসরায়েল’  বাদ দেয় 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৪
জায়নবাদীদের প্রভাবে হাসিনা সরকার পাসপোর্ট থেকে ‘এক্সেপ্ট ইসরায়েল’  বাদ দেয় 

ঢাকা: বাংলাদেশের পাসপোর্টে পুনরায় ‘এক্সেপ্ট ইসরায়েল’ (ইসরায়েল বাদে) শব্দ দুটি পুনর্বহাল করার দাবি জানিয়েছে ইন্তিফাদা ফাউন্ডেশন। একইসঙ্গে বর্তমানে বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক কোন পর্যায়ে আছে সেটিও রাষ্ট্রীয়ভাবে জানানোর দাবি জানিয়েছেন সংগঠনটি।

 

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশে জায়নবাদী আগ্রাসনের প্রভাবেই হাসিনা সরকার পাসপোর্ট থেকে ‘এক্সেপ্ট ইসরায়েল’ (ইসরায়েল বাদে) শব্দদুটি বাদ দিয়েছিল।  

মঙ্গলবার (৮ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘বাংলাদেশে জায়নবাদী আগ্রাসন : আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এসব বলা হয়।  

ইতিপূর্বে বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্কের বিষয়ে ধারণা দিয়ে ফিলিস্তিন ওলামা পরিষদের বাংলাদেশি কো-অর্ডিনেটর এবং ইন্তিফাদা ফাউন্ডেশনের প্রেসিডেন্ট মুহাইমিনুল হাসান রিযাদ বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় সামরিক এইড পাঠানোর প্রস্তাব করেছিল ইসরায়েল। কিন্তু মুক্তিযোদ্ধারা তা প্রত্যাখ্যান করেন।

পরে ১৯৭২ সালের প্রথম দিকেই স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেয় ইসরায়েল। কিন্তু তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী খন্দকার মোশতাক আহমেদ তা প্রত্যাখ্যান করে চিঠি রিলিজ করেন।

ইন্তিফাদা ফাউন্ডেশনের এই প্রেসিডেন্ট বলেন, এমন অবস্থায় বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক কোন পর্যায়ে আছে তা বের করা, কেন পাসপোর্ট থেকে ‘এক্সেপ্ট ইসরায়েল’ (ইসরায়েল বাদে) শব্দদুটি বাতিল করা হয়েছিল তার জবাব রাষ্ট্র থেকে আদায় করা, পাসপোর্ট  ‘এক্সেপ্ট ইসরায়েল’ শব্দদুটি পুনর্বহাল করতে সরকারকে চাপ সৃষ্টি করাতে হবে।

বাংলাদেশেও জায়নবাদী আগ্রাসন চলমান রয়েছে উল্লেখ করে ইন্তিফাদা ফাউন্ডেশনের এই প্রেসিডেন্ট বলেন, আগ্রাসন বলতে আমার বাংলাদেশে জায়নবাদীদের পক্ষে কিছু ঘটনা প্রবাহকে বুঝি। ইসরায়েল কূটনৈতিক অপতৎপরতার বড় অস্ত্র হল পেগাসাস স্পাইওয্যার আর বাংলাদেশ ইজরায়েল থেকে (তৃতীয় পক্ষ ব্যবহার করে) মোবাইলে আড়িপাতার এই যন্ত্র কিনেছে। এছড়াও নানা মাধ্যমে এনটিএমসি বিভিন্ন প্রযুক্তি ক্রয় করেছে এবং সেগুলো ব্যবহার করতে ইজরায়েলি সেনা কর্মকর্তাদের কাছ থেকে বাংলাদেশের সেনাকর্মকর্তারা প্রশিক্ষণ নিয়েছে। আবার দেশের পাসপোর্ট থেকে ‘এক্সেপ্ট ইসরায়েল’ শব্দদুটি বাতিল করা হয়েছে। আন্তর্জাতিক সূচকে দেশের পাসপোর্টের মান বৃদ্ধির মিথ্যা অজুহাত দিলেও পরবর্তীতে দেখা যায় আন্তর্জাতিক সূচকে বাংলাদেশের পাসপোর্টের মান আরও কমেছে।

তিনি আরও বলেন, এ ঘটনাকে কেন্দ্র করে সাবেক স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরস্পর বিরোধী বক্তব্য জনমনে আরও উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। একইসঙ্গে বাংলাদেশের পাঠ্যপুস্তকে ফিলিস্তিনের মানচিত্রকে ইসরায়েলের মানচিত্র বলে পরিচয় করিয়ে দেওয়ার মত ঘটনা ঘটেছে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, খেলাফতে মজলিসের মহাসচিব প্রফেসর ড. আহমদ আব্দুল কাদের, বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরদক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ, আমার বাংলাদেশ পার্টির সাধারণ সম্পাদক মজিবুর রহমান মঞ্জু, হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মুফতি হারুন ইজহার প্রমূখ।  

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৪
ইএসএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।