ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শান্তিতে নোবেল পাওয়া জাপানি সংগঠনকে ড. ইউনূসের অভিনন্দন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৪
শান্তিতে নোবেল পাওয়া জাপানি সংগঠনকে ড. ইউনূসের অভিনন্দন

ঢাকা: শান্তিতে নোবেল পাওয়ায় পরমাণু অস্ত্রবিরোধী জাপানি সংগঠন নিহন হিদানকিয়ো-কে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ২০০৬ সালে শান্তিতে নোবেল পেয়েছিলেন অধ্যাপক ইউনূস।

শুক্রবার (১১ অক্টোবর) সন্ধ্যায় প্রধান উপদেষ্টার প্রেস উইং এমনটি জানায়। এর আগে বিকেলে শান্তিতে নোবেল পুরস্কার ঘোষিত হয়।

অভিনন্দন বার্তায় অধ্যাপক ইউনূস লেখেন, পারমাণবিক নিরস্ত্রীকরণ এবং শান্তির প্রতি নিহন হিদানকিয়ো’র অটল অঙ্গীকার আমাদের সবার জন্য অনুপ্রেরণা। হিরোশিমা ও নাগাসাকির বিভীষিকা যেন কখনো বিস্মৃত না হয়, সেই লক্ষ্যে আপনাদের পরামর্শ ও নিরলস প্রচেষ্টা আমাদের একটি নিরাপদ বিশ্বের সন্ধানে গভীরভাবে অনুপ্রাণিত করে। আপনার সাহস এবং নিষ্ঠার জন্য ধন্যবাদ। আবারও আন্তরিক অভিনন্দন।

নোবেল কমিটির পক্ষ থেকে তাদের ওয়েবসাইটে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, নরওয়েজিয়ান নোবেল কমিটি জাপানি সংস্থা নিহন হিদানকিয়োকে ২০২৪ সালের জন্য নোবেল শান্তি পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের হাত ধরে শুরু হওয়া এ প্লাটফর্ম হিবাকুশা নামেও পরিচিত। পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রচেষ্টার জন্য এবং পারমাণবিক অস্ত্র কখনও ব্যবহার করা উচিত নয়, প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যের মাধ্যমে তা দেখানোর জন্য সংস্থাটি নোবেল পুরস্কার পেল।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৪
এমইউএম/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।