ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪৩১, ১৭ অক্টোবর ২০২৪, ১৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাঙামাটিতে প্রবারণা পূর্ণিমা উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
রাঙামাটিতে প্রবারণা পূর্ণিমা উদযাপন

রাঙামাটি: দেশের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করে রাঙামাটির রাজবন বিহারসহ বিভিন্ন বৌদ্ধ বিহারে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় উদযাপিত হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের দ্বিতীয় বৃহত্তম উৎসব প্রবারণা পূর্ণিমা।

বৌদ্ধ ধর্মীয় ভিক্ষুরা তিন মাস বর্ষাবাসের শেষ দিনটিতে প্রবারণা পূর্ণিমা উদযাপন করেন।

প্রবারণা হল আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের ধর্মীয় উৎসব।

এ উপলক্ষে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকাল থেকে রাঙামাটির রাজবন বিহারে বৌদ্ধপঞ্চশীল প্রার্থনা, বুদ্ধপূজা, সংঘদান, অষ্টপরিষ্কার দান, বুদ্ধ মূর্তি দান, অন্নদানসহ নানাবিধ দানের মধ্য দিয়ে ধর্মীয় অনুষ্ঠান পালন করা হচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ধর্মীয় দেশনা দেন রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির।

এসময় চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার দেবাশিষ রায়, জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান, পুলিশ সুপার ড. এস এম ফরহাদ হোসেন, বিহার পরিচালনা কমিটির সহ-সভাপতি নিরূপা দেওয়ান, সাধারণ সম্পাদক অমিয় খীসাসহ দায়ক-দায়িকারা উপস্থিত ছিলেন।

এদিকে ভোর থেকে ধর্মীয় অনুষ্ঠানে রাঙামাটির বিভিন্ন বিহারে বুদ্ধ পতাকা উত্তোলন, ভিক্ষু সংঘের পিন্ডদান ও প্রাতঃরাশ, মঙ্গল সূত্র পাঠ, বুদ্ধ পূজা, পঞ্চশিল প্রার্থনা, মহাসংঘ দান, প্রদীপ পূজা, হাজার বাতি দানসহ বিভিন্ন দানানুষ্ঠানের মধ্য দিয়ে প্রবারণা উদযাপন করা হচ্ছে।

ধর্মীয় অনুষ্ঠানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব প্রাণীর মঙ্গল ও বিশ্ব শান্তি কামনায় সমবেত প্রার্থনা করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।