ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পলিথিনের বিকল্প হবে পাটের ব্যাগ: স্বরাষ্ট্র উপদেষ্টা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
পলিথিনের বিকল্প হবে পাটের ব্যাগ: স্বরাষ্ট্র উপদেষ্টা

ঢাকা: দেশের বাজারে কিছুদিনের মধ্যেই বন্ধ হচ্ছে পলিথিন। পলিথিনের বিকল্প হবে পাটের ব্যাগ বলেছেন, কৃষি ও স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

তিনি বলেন, বাজারে ব্যাগের দাম যত কম হবে ক্রেতারা ক্রয় করবেন। যদি দাম বেশি হয় তাহলে ক্রেতারা অন্য ব্যাগ কিনবেন বা ব্যবহারে উদ্বুদ্ধ হবেন। পাটের তৈরি পণ্য ব্যবহারে মানুষকে উৎসাহিত করতে হবে। পাট হলো সবচেয়ে পরিবেশবান্ধব।  

সোমবার (২৮ অক্টোবর) বিকেলে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটে আয়োজিত এক মতবিনিময় সভায় স্বরাষ্ট্র উপদেষ্টা এসব কথা বলেন।  

জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, একটা সময় আমরা পাট উৎপাদন করে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করতাম। যদিও এখন অন্যান্য সেক্টরে চলে গেছে বৈদেশিক মুদ্রা আয়ের অংশ। এক সময় ময়মনসিংহে পাট বেশি উৎপাদন হতো, এখন বেশি পাট উৎপাদন হয় ফরিদপুরে। কৃষকরা পাট উৎপাদনে নিরুৎসাহী হচ্ছে কারণ অন্য ফসল উৎপাদন করে পাটের থেকে বেশি লাভ করতে পারছেন। আমরা আজকে বিজ্ঞানীদের সঙ্গে আলোচনা করেছি পাটের উৎপাদন কীভাবে বাড়ানো যায়, আর কৃষককে কীভাবে লাভবান করা যায় পাট উৎপাদনের মাধ্যমে। পাট শিল্পের গৌরব ফিরিয়ে আনতে চাই। কৃষকরাও যেন পাট উৎপাদন করে লাভবান হয় এবং ভোক্তারাও যেন কম মূল্যে পণ্য ক্রয় করতে পারে সেই লক্ষ্যে কাজ করতে চেষ্টা করছি আমরা।  

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, পাটের বীজ দিয়ে চা এবং পাট পাতা দিয়ে ভালো সবজি হয়। পাট খড়ি থেকে ভালো হার্ডবোর্ড উৎপাদন হয়। এ বোর্ড বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবো। পাট শিল্পে অনেক সম্ভাবনা আছে। আমাদের কোনো ভুল থাকলে সাংবাদিকরা ধরিয়ে দেবেন। আমাদের মন্ত্রণালয়ে কোনো দুর্নীত হলে তাও ধরিয়ে দেবেন।

পলিথিন বন্ধ বা পলিথিনের কারখানায় অভিযান চলবে কিনা এমন প্রশ্নের জবাব উপদেষ্টা বলেন, আমার কাজ হলো পাটের ব্যাগ যেন বেশি ব্যবহার হয় সেই ব্যবস্থা করা। পরিবেশ উপদেষ্টা রেজওয়ানা ম্যাডাম অভিযান বা পলিথিন বন্ধের বিষয়ে ব্যবস্থা নেবেন।  

সভায় সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয় সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান।  

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।