ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

রাজনীতি

দেশে এখন হত্যাকাণ্ডের ন্যায় বিচার হয় না: সিপিবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
দেশে এখন হত্যাকাণ্ডের ন্যায় বিচার হয় না: সিপিবি

বরিশাল: ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে সিপিবি’র মহাসমাবেশে বোমা হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বরিশালে সমাবেশ ও লাল পতাকা মিছিল করা হয়েছে।

একইসঙ্গে এই কর্মসূচি থেকে দুঃশাসন, গণতান্ত্রিক অধিকার হরণ রুখে দিয়ে ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় গণসংগ্রাম জোরদার করার দাবি জানানো হয়েছে।

বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির (সিপিবি) আয়োজনে শুক্রবার (২০ জানুয়ারি) বেলা ১১টায় বরিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনে সদররোডে সমাবেশ শুরু হয়।

সিপিবি’র বরিশাল জেলা কমিটির সভাপতি অধ্যাপক মিজানুর রহমান সেলিমের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক দুলাল মজুমদার, ট্রেড ইউনিয়ন বরিশালের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট একে আজাদ প্রমুখ।

সমাবেশে সিপিবি’র বরিশাল জেলা কমিটির সভাপতি অধ্যাপক মিজানুর রহমান সেলিম বলেন, তৎকালীন দেশের পরিস্থিতি থেকে দেশের মানুষকে মুক্ত করার জন্য পল্টন ময়দানে আহ্বান করা মহাসমাবেশে ২০০১ সালে ২০ জানুয়ারি বোমা হামলা করে
আমাদের নেতৃবন্দকে হত্যা করা হয়েছে। ৫০ এর অধিক নেতাকর্মীকে মারাত্মকভাবে আহত করা হয়েছে। ওই ঘটনার পর দীর্ঘ ২২ বছর অতিবাহিত হয়েছে কিন্তু সেই হত্যাকাণ্ডের কোনো বিচার হয়নি।  আমাদের আজ ভাবতে কষ্ট হচ্ছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের ঘোষণা ছিলো দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠা করা। কিন্তু ৫১ বছরের এই বাংলাদেশে এখনও কোনো হত্যাকাণ্ডের ন্যায় বিচার সম্পন্ন হয় না, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হচ্ছে না।  আজ এখানে গণতন্ত্র প্রতিষ্ঠিত হচ্ছে না, এখানে বৈষম্য নিরসন হচ্ছে না।  আগের যে কোনো সময়ের চেয়ে আজকে বাংলাদেশের পরিস্থিতি অনেক বেশি জটিল ও ভয়াবহ।

এসময় তিনি ২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে সিপিবি’র মহাসমাবেশে বোমা হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে বলেন, জনগণের ভোটের অধিকার ফিরিয়ে দিতে হবে।

সমাবেশ শেষে নেতাকর্মীরা হাতে লাল পতাকা নিয়ে নগরে একটি মিছিল বের করেন, যা নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় অশ্বিনী কুমার হল চত্ত্বরে এসে শেষ করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, জানুয়া‌রি ২০, ২০২৩
এমএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।