ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

রাজনীতি

আন্দোলনরত শিক্ষার্থীদের যেকোনো সহযোগিতা করতে আমরা প্রস্তুত: ববি হাজ্জাজ

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
আন্দোলনরত শিক্ষার্থীদের যেকোনো সহযোগিতা করতে আমরা প্রস্তুত: ববি হাজ্জাজ

ঢাকা: সরকারি চাকরিতে কোটাপ্রথা বাতিল বা সংষ্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি সমর্থন জানিয়ে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ বলেছেন, ‘এদেশের অনেক অর্জন তরুণ এবং ছাত্রসমাজের হাত ধরে এসেছে। ২০১৮ সালে তীব্র ছাত্র আন্দোলনের মুখে বাতিল হওয়া কোটাপ্রথা সরকারের শীর্ষ পর্যায়ের প্রতিহিংসার রাজনীতির কারণে আদালতকে ব্যবহার করে আবার সামনে আনা হয়েছে।

উচ্চ আদালতের রায়ে একমাসের জন্য স্থিতাবস্থা থাকলেও আমরা চাই সব ধরনের বৈষম্যমূলক কোটাপ্রথা চিরস্থায়ীভাবে বিলুপ্ত হোক। এজন্য আন্দোলনকারী শিক্ষার্থীদের রাজনৈতিক, আর্থিক এবং আইনি যেকোনো সহযোগিতা করতে আমরা প্রস্তুত। ’

রোববার (১৪ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন ববি হাজ্জাজ।  

এনডিএম চেয়ারম্যান বলেন, মহান মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের তালিকা করা প্রয়োজন। শহীদ পরিবারের প্রতি রাষ্ট্র কী দায়িত্ব পালন করেছে আমরা সেটা জানতে চাই। নিরপেক্ষ কমিশন গঠন করে বীর মুক্তিযোদ্ধাদের তালিকায় যাদের অন্তর্ভুক্তি নিয়ে বিতর্ক আছে তাদের ব্যাপারে তদন্ত করতে হবে। একইসঙ্গে এই কমিশনের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী এবং সমাজের অনগ্রসর শ্রেণিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতার মাধমে কীভাবে মূলধারায় আনা যায় সেটার কৌশলপত্র প্রণয়ন করতে হবে। সেখানে তাদের জন্য যদি কোনো কোটা বরাদ্দ রাখার সুপারিশ করা হয় আমরা মেনে নেব। তবে এরমধ্যে মুক্তিযোদ্ধা পরিবার হিসেবে কোনো কোটা থাকতে পারে না।  

শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদ জানিয়ে ববি হাজ্জাজ বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ঘটনার আমরা তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই। তথাকথিত ছাত্রদের নিয়ে গঠিত ছাত্রলীগ নামক গ্যাংস্টার বাহিনী এবং প্রশাসন যেভাবে আন্দোলনরত ছাত্রদের হুমকি দিচ্ছে তাতে আমরা উদ্বিগ্ন।

তিনি বলেন, আমরাও নৈতিকভাবে কোটাপ্রথাবিরোধী আন্দোলনের সঙ্গে আছি। ২০১৮ সালেও আমরা এই দাবিতে কর্মসূচি পালন করেছি। এইবার প্রয়োজনে দেশব্যাপী গণস্বাক্ষর আদায়, রোডমার্চ এবং অবরোধের মাধ্যমে আমরা দাবি আদায়ে ভূমিকা রাখব।  

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
ইএসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।