ঢাকা, শনিবার, ১৫ ভাদ্র ১৪৩১, ৩১ আগস্ট ২০২৪, ২৫ সফর ১৪৪৬

রাজনীতি

নির্বাচন ছাড়া গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয়: দুদু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৪
নির্বাচন ছাড়া গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয়: দুদু অবস্থান কর্মসূচিতে বিএনপি নেতারা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: নির্বাচন ছাড়া দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

শুক্রবার (৩০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলনের উদ্যোগে খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে স্বৈরাচারের ফরমায়েশি সব মামলা ও সাজা অবিলম্বে প্রত্যাহারের দাবিতে আয়োজিত এক অবস্থান কর্মসূচিতে তিনি এ মন্তব্য করেন।

শামসুজ্জামান দুদু বলেন, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান, দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমান গণতন্ত্রের প্রতীক। বিএনপি গণতন্ত্রের প্রতীক। শেখ মুজিবুর রহমান, শেখ হাসিনা ও আওয়ামী লীগ ফ্যাসিবাদের প্রতীক। এ ভিন্নতা যিনি বুঝতে পারবেন না, তিনি বাংলাদেশের রাজনীতিতে কী হচ্ছে, তা বুঝতে পারবেন না।

তিনি বলেন, এ সরকার বেগম খালেদা জিয়াকে মুক্তি দিয়েছে, আমরা এ সরকারকে অভিনন্দন জানিয়েছি। কিন্তু বেগম খালেদা জিয়া, তারেক রহমান, বিএনপি মহাসচিবসহ বিরোধীদলের ৬০ লাখ নেতাকর্মীর নামে আড়াই লাখ মামলা রয়েছে।  

তারা গণতন্ত্রের জন্য লড়াই করেছেন। অনেকেই জেলে আছেন, যাবজ্জীবন ফাঁসির আসামি হয়ে জেলে আছেন। তারা এখনো মুক্তি পাননি। শামসুজ্জামান দুদু তাদের মুক্তির দাবি জানান।  

তিনি বলেন, এ সরকার আমাদের সরকার, গণতন্ত্রের সরকার, ছাত্র-জনতার সরকার। এ সরকার থাকা অবস্থায় যদি গণতন্ত্রকামী মানুষ কষ্টে থাকে, নির্যাতনে থাকে, তাহলে তা ভালো সংবাদ বয়ে আনে না। কারণ এ সরকার গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য প্রতিষ্ঠিত হয়েছে।

অন্তর্বর্তীকালীন সরকারের উদ্দেশে বিএনপির এ নেতা আরও বলেন, মেহনতি মানুষের, সাধারণ জনগণের, রিকশাচালকের ভোটের অধিকার ফিরিয়ে দিন। তারা যেন ভোট দিয়ে তাদের প্রতিনিধিকে নির্বাচন করতে পারে এ অধিকারটা দিন।

তিনি বলেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে সবার মানসিক পরিবর্তন দরকার। এতদিন শেখ হাসিনার নির্দেশে চাকরি হারানোর ভয়ে কাজ করেছেন। এখন দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কাজ করে যেতে হবে। এ ছাড়া আমরা ভালো কিছু করতে পারব বলে আমার মনে হয় না।

বাংলাদেশ নাগরিক অধিকার আন্দোলনের আহবায়ক এম জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও সদস্য সচিব ইঞ্জিনিয়ার মোফাজ্জল হোসেন হৃদয়ের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৪
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।