ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের পতনে কমল লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
পুঁজিবাজারে সূচকের পতনে কমল লেনদেন 

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৩ আগস্ট) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট কমে ৫ হাজার ৮৬৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৫৫ ও ২ হাজার ১৩৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ১৫ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৮ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে এক হাজার ১৪৩ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৯৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে ১০৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ব্রাক ব্যাংক, স্কয়ার ফার্মা, ইউনিলিভার, রেনেটা, আইএফআইসি ব্যাংক, এবি ব্যাংক, টেকনো ড্রাগ, রবি, সিটি ব্যাংক ও অগ্নি সিস্টেম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৯ পয়েন্টে। এদিন সিএসইতে লেনদেন করা ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার সিএসইতে ১৫ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ১৭ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৪
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।